English

29 C
Dhaka
রবিবার, মে ১৯, ২০২৪
- Advertisement -

যে খাবারগুলো প্রেশার কুকারে রাঁধলে ঘটতে পারে বিপদ

- Advertisements -

রান্নার জন্য অনেকের ভরসা প্রেশার কুকার। তবে সময় বাঁচাতে প্রেশার কুকারে রান্না করতে গিয়ে অনেক বিপদ ঘটিয়ে ফেলে। এমন কিছু খাবার আছে যা প্রেশার কুকারে রান্না করা ঠিক নয়। জেনে নিন কোন ধরনের খাবার রান্নার সময়ে প্রেশার কুকার ব্যবহার না করাই ভালো।

ডিম

প্রেশার কুকারে ডিম সিদ্ধ করতে গিয়ে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। ডিম সিদ্ধ করতে সাধারণত উচ্চ তাপমাত্রার প্রয়োজন হয়। একটি খোলা পাত্রে পানি ফুটিয়ে তাতে ডিম সিদ্ধ করে নিন।

Advertisements

দুগ্ধজাত খাবার

দুধ অল্পতেই ফুটে উঠে উপচে পড়ে। দুধ দিয়ে তৈরি যেকোনো রান্না প্রেশার কুকারের তৈরি করবেন না। পায়েস কিংবা হালুয়া কুকারে রাঁধতে গেলে দুধের সর আটকে গিয়ে ব্লাস্ট হতে পারে। সিটি দিয়ে দুধ বেরিয়ে এলে গ্যাসের বার্নারও খারাপ হয়ে যেতে পারে।

সবজি

শাকসবজির কখনই প্রেশার কুকারে রান্না করা উচিত নয়। তাতে সবজির ভিটামিন, খনিজ এবং অন্যান্য পুষ্টিগুণ ধ্বংস হয়ে যায়। টাটকা সবজির স্বাদও বদলে যায়।

Advertisements

মাছ

প্রেশার কুকারে মাছ রান্না করলে বেশি সিদ্ধ হয়ে ভেঙে যেতে পারে। মাছ বেশি সিদ্ধ হলে তার স্বাদ চলে যায়। এছাড়া মাছের পুষ্টিগুণও নষ্ট হয়ে যায়।

ভাত

কুকারে ভাত রান্না করলে শরীরের পক্ষে মোটেই ভালো না! প্রেশার কুকারে ভাত রান্না করলে অ্যাক্রিলামাইড নামক ক্ষতিকর রাসায়নিক তৈরি হয়, যার ফলে আমাদের শরীরে নানা গুরুতর রোগ দেখা দিতে পারে। প্রেশার কুকারে রান্না করার সময় ভাত থেকে পানি বার করা হয় না। এই ভাত খেলে ওজনও বেড়ে যেতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন