English

40 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

শীতে পায়ে দুর্গন্ধ হচ্ছে? খাদ্যতালিকায় রাখবেন কোন খাবার

- Advertisements -
Advertisements

শীতেও অনেকের পায়ে দুর্গন্ধ হয়। কারও বাড়ি গেলে এই সময়ে জুতা খুললেই পড়তে হয় অস্বস্তিতে। এই সমস্যা কমাতে অনেকেই বডি স্প্রে, পারফিউম জাতীয় সুগন্ধি পায়ে ব্যবহার করেন। এতে সাময়িকভাবে দুর্গন্ধ দূর হলেও একটু পরে দুর্গন্ধ মারাত্মক আকার নেয়। তাতে অস্বস্তি আরও বাড়ে। তবে এ থেকে মুক্তি পাওয়ার অন্য কিছু সহজ রাস্তা আছে।

Advertisements

পরিচ্ছন্ন থাকার পাশাপাশি এমন কয়েকটি খাবার রয়েছে, যেগুলি নিয়মিত খেলে এই সমস্যা কমতে পারে। এগুলির কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও নেই। যেমন-

এলাচ: যে কোনও রান্নায় এলাচ দিলে স্বাদ আরও দ্বিগুণ বেড়ে যায়। তবে এলাচ কেবল খাবারের স্বাদ বাড়ায় না, পাশাপাশি শরীরের দুর্গন্ধও দূর করে। শীতকালে রান্নায় এই মসলা দিন। এমনিতেও খেতে পারেন। এতে পায়ের দুর্গন্ধের সমস্যা কমবে।

শাকসবজি: দৈনন্দিন খাদ্যতালিকায় প্রচুর পরিমাণে সবুজ শাকসবজি খাওয়া খুবই উপকারী। বিশেষজ্ঞদের মতে, পালং শাকে উচ্চ মাত্রার ক্লোরোফিল থাকে, যা গন্ধ সৃষ্টিকারী যৌগগুলো প্রতিরোধ করে। ফলে এটি নিয়মিত খেলেও পায়ের দুর্গন্ধ কমতে পারে।

লেবু বা সাইট্রাস জাতীয় ফল: পাতিলেবু, মুসাম্বি এবং কমলালেবুর মতো সাইট্রাস ফল শরীরে টক্সিন জমতে দেয় না, যার ফলে গন্ধ-সৃষ্টিকারী ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ হয়। প্রতিদিন এক গ্লাস হালকা গরম লেবু পানি বা তাজা কমলালেবুর রস পান করুন। এতেও সমস্যা কমবে।

গ্রিন টি: এই চা ওজন কমানোর পাশাপাশি শরীরের দুর্গন্ধ রোধ করতেও সহায়তা করে। অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ গ্রিন টি প্রতিদিন খেলে মুখ, শরীর ও পায়ের দুর্গন্ধ দূর হয়। গ্রিন টি-তে মধু মিশিয়ে প্রতি দিন দুই কাপ করে পান করুন।

মেথি: এই মসলাও শরীরে দুর্গন্ধের সমস্যা দূর করতে পারে। মেথির বীজ এবং পাতায় গন্ধ-প্রতিরোধী ক্ষমতা রয়েছে, যা আমাদের শরীর থেকে টক্সিন দূর করে। প্রতিদিন সকালে খালি পেটে মেথি-ভেজানো পানি পান করলে পায়ের দুর্গন্ধ কমতে পারে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন