English

27 C
Dhaka
সোমবার, মে ২০, ২০২৪
- Advertisement -

শীত আসন্ন, ত্বকের সৌন্দর্য ধরে রাখতে পূর্বপ্রস্তুতি

- Advertisements -

শরৎ শেষে কার্তিকের হিমেল হাওয়া চারপাশে। ভোরের শিশির জানান দেয় শীত আসছে। অন্য বছরগুলোতে অক্টোবরের শেষ থেকেই শীতের আমেজ শুরু হতে থাকে। তবে এ বছর এখনও তেমন দেখা মেলেনি শীতের। ঠোঁট ফাটা, চামড়া কুঁচকে যাওয়া, ত্বকের টানটান ভাব— শীত এলেই এই সমস্যাগুলো কোথা থেকে যেন এসে হাজির হয়।

ত্বক এমনিতেই স্পর্শকাতর। শীতের আবহাওয়ায় সেই স্পর্শকাতরতা যেন দ্বিগুণ হয়। তাই প্রয়োজন পূর্বপ্রস্তুতি। শীতেও যাতে ত্বকে বসন্তের ছোঁয়া থাকে। তার জন্য এখন থেকেই ত্বকের বাড়তি যত্ন প্রয়োজন।

সানস্ক্রিন ব্যবহার করুন

Advertisements

নিম্নচাপের কারণে প্রায় দিনই বৃষ্টি হচ্ছে। রোদ নেই ভেবে সানস্ক্রিন না মেখে, বাইরে বেরিয়ে যাচ্ছেন। এই ভুল করবেন না। শীত, গ্রীষ্ম, বর্ষা— সব ঋতুতেই ত্বকের পরিচর্যায় ব্যবহার করা যায় সানস্ক্রিন। গ্রীষ্মের চেয়ে শীতের রোদ ত্বক বেশি পোড়ায়। তাই এই শীতের শুরুতে সূর্যের ইউভি রশ্মি থেকে ত্বক সুরক্ষিত রাখতে সানস্ক্রিন ব্যবহার করুন।

বেশি করে পানি পান করুন

শীত পড়া মানেই পানি পান কমে যাওয়া। তাপমাত্রা কম থাকার কারণে আলাদা করে তৃষ্ণা পায় না। ফলে পানি খাওয়ার পরিমাণও কমতে থাকে। তৃষ্ণা না পেলেও পানি খাওয়া কমিয়ে দেবেন না। সব সময় সঙ্গে পানির বোতল রাখুন। শরীরের পানির পরিমাণ পর্যাপ্ত থাকলে রক্তচলাচলও সচল থাকবে। ত্বকের জেল্লাও বজায় থাকবে।

ময়শ্চারাইজার ব্যবহার করুন

শীতে সবচেয়ে বড় সমস্যা- ত্বক শুষ্ক হয়ে যাওয়া। তীব্র শীত পড়ার আগেই ত্বক শুকিয়ে যেতে শুরু করে। ত্বককে ভিতর থেকে মসৃণ, নরম ও কোমল রাখতে ময়শ্চারাইজার ব্যবহার করুন। এ ক্ষেত্রে ঘরোয়ো টোটকাও ব্যবহার করতে পারেন। নারকেল তেল খুব ভালো একটি বিকল্প। ঠান্ডা আবহাওয়ার সঙ্গে লড়তে ত্বক প্রস্তুত রাখুন।

Advertisements

খাওয়াদাওয়ার প্রতি নজর দিন

শীতের কবল থেকে ত্বক সুরক্ষিত রাখতে সুষম খাবার খান। পানির পরিমাণ বেশি এমন ফল ও সবুজ শাকসবজি বেশি করে খান। শীতকালীন আবহাওয়ায় ত্বক ঠিক রাখতে এখন থেকেই কী খাচ্ছেন সে দিকেও লক্ষ রাখুন।

শরীরচর্চা করুন

শীতের সকালে ঘুম থেকে উঠে কেউ শরীরচর্চা করছেন, এমন দৃশ্য খুব কম দেখা যায়। এই অভ্যাস বন্ধ করলে শুধু শরীরে ক্ষতি তা নয়, ত্বকেও এর প্রভাব পড়ে। শরীরচর্চা করলে রক্ত চলাচল সচল থাকে। যোগাসন, ব্যায়াম, দৌড়ঝাঁপ করুন। তাহলেই শীতকালে ভালো থাকবে ত্বক এবং শরীর।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন