English

29 C
Dhaka
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
- Advertisement -

কলকাতায় ইন্দো-বাংলা প্রেসক্লাবের কর্মশালায় বাংলাদেশি জার্নালিস্টরা

- Advertisements -

বাংলাদেশী টেলিভিশন জার্নালিস্টসদের জন্য কলকাতার ইন্দো-বাংলা প্রেসক্লাব আয়োজন করেছে এক কর্মশালা। এতে অংশ নিতে ৩ অক্টোবর বাংলাদেশি টেলিভিশন প্রতিনিধিরা কলকাতায় পৌঁছান।

৪, ৫, ৬ অক্টোবর, প্রেসক্লাবের কর্মশালায় অংশ নিতে চট্টগ্রাম থেকে কলকাতায় এসেছেন ১২ জন টেলিভিশন প্রতিনিধি। যারা বাংলাদেশের বিভিন্ন টেলিভিশন চ্যানেলে ক্যামেরাপার্সন হিসেবে চট্টগ্রামে কর্মরত আছেন।

Advertisements

কর্মশালার প্রথম দু-দিন ৪ এবং ৫ অক্টোবর কলকাতার রোটারি সদনে বাংলাদেশি ডেলিগেশনদের সঙ্গে মতবিনিময় করেন কলকাতার একাধিক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং দূরদর্শন, এএনআই মতো প্রথম সারির সিনিয়র জার্নালিস্টরা।

এরপর ৬ অক্টোবর কলকাতার টিভি চ্যানেল, পশ্চিমবঙ্গের বিধানসভাসহ কয়েকটি এলাকায় প্র্যাক্টিকাল অভিজ্ঞতা অর্জন করবেন বাংলাদেশের টেলিভিশন প্রতিনিধিরা।

Advertisements

দুই বাংলার সমন্বয়ে তৈরি ইন্দো-বাংলা প্রেসক্লাব মনে করে, এতে সাংবাদিকতার বিষয়ে মত আদান প্রদানে যেমন অভিজ্ঞতা তৈরি হবে, তেমনই বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গে চিরকাল যে সুসম্পর্ক আছে তা আরও মজবুত হবে।

বর্তমান ডিজিটাল যুগে সাংবাদিকতা নতুন মাত্রা পেয়েছে। মানুষ যেমন তৎক্ষণাৎ ঘটে যাওয়ার ঘটনা দেখতে ও জানতে চায়। তেমন বর্তমান প্রেক্ষাপটে রিপোর্টার বা ক্যামেরাপারসন বলে কিছু হয় না।
প্রয়োজনে, প্রত্যেককে একে অপরের পরিপূরক হয়ে উঠতে হবে। প্রত্যেকেরই ভিডিও ফ্রেমিং-এ যেমন স্কিল থাকা দরকার তেমন তৎক্ষণাৎ রিপোর্টিংয়ের অভিজ্ঞতা থাকা দরকার। পাশাপাশি ফিল্ড রিপোর্টিং -এ, রিপোর্টার এবং একজন ক্যামেরাপারসনের বোঝাপড়া এবং এক লক্ষ্যে কাজ করার মত পরিস্থিতি তৈরি হলে তবেই দ্রুততার সঙ্গে সংবাদ পরিবেশন করা সম্ভব।
এই ভাবনা নিয়ে এবারে কর্শালার আয়োজন করেছে ‘ইন্দো-বাংলা প্রেস ক্লাব’।

এদিনের এই ওয়ার্কশপে বাংলাদেশের চট্টগ্রামের মোট ১২ জন ভিডিও জার্নালিস্টস অংশ নিয়েছেন। তারা হলেন, মো: নূর জামাল (সময় টিভি), মো: সেলিম উল্লাহ (চ্যানেল ২৪), শীতল মল্লিক (বৈশাখী টেলিভিশন), এস এম আজিজুল কাদির (অন্যসময় নিউজ), দীপঙ্কর দাস (যমুনা টিভি), শফিক আহমেদ সাজীব (চ্যানেল ২৪), বাবুন পাল (একাত্তর টিভি), সঞ্জীব দে (মাছরাঙা), সাইমুন আল মুরাদ (দীপ্ত টিভি), মো: পারভেজ রহমান (এখন টিভি), বাসু দেব (গাজী টেলিভিশন), আহাদুল ইসলাম বাবু (নিউজ ২৪)।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন