English

28 C
Dhaka
বৃহস্পতিবার, আগস্ট ১১, ২০২২
- Advertisement -

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
Advertisements

আল কোরআন
বিসমিল্লাহির রাহমানির রাহিম

সূরা তাওবা,মদীনায় অবতীর্ণ।
আয়াত : ১২৯; রুকূ : ১৬
৮. কি করে চুক্তি রক্ষা হবে, যদি অবস্থা এমন হয় যে, তারা যদি তোমাদের উপর বিজয় লাভ করে, তাহলে তারা তোমাদের আন্ত্তীয়তা ও অঙ্গীকারের মর্যাদা রক্ষা করবে না। তারা তোমাদেরকে নিজেদের মুখের কথায় সন্তুষ্ট রাখে, কিন্তু তাদের অন্তরসমূহ অস্বীকার করে, আর তাদের অধিকাংশ লোকই ফাসেক।
৯. তারা আল্লাহর আয়াতসমূহকে নগণ্য মূল্যে বিক্রি করেছে এবং তারা আল্লাহর পথ থেকে (মুমিনদেরকে) সরিয়ে রেখেছে। নিশ্চয় তাদের কাজ অতি মন্দ।

Advertisements

আল হাদিস
মুহাম্মাদ (সাঃ) সমগ্র মানব জাতির জন্য প্রেরিত হয়েছেন
জাবের বিন আব্দুল্লাহ্ রাদিয়াল্লাহু ‘আনহুমা থেকে বর্ণিত, তিনি বলেন, নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: “আমাকে এমন পাঁচটি বিষয় দেয়া হয়েছে, যা আমার পূর্বে আর কাউকে দেয়া হয়নি- (১) আমাকে এক মাসের দূরত্বের রাস্তায় ভীতি দ্বারা সাহায্য করা হয়েছে। (২) আমার জন্য পৃথিবীকে মসজিদ ও পবিত্র করা হয়েছে, তাই আমার উম্মাতের কোন লোকের যেখানেই সালাতের সময় হবে সেখানেই সালাত আদায় করে নিবে। (৩) আমার জন্য গণীমতের মাল হালাল করা হয়েছে যা ইতিপূর্বে কারো জন্যই হালাল ছিল না। (৪) আমাকে শাফায়াতের অধিকার দেয়া হয়েছে। (৫) প্রত্যেক নবী প্রেরিত হতেন কেবলমাত্র তার সম্প্রদায়ের জন্য, কিন্তু আমি প্রেরিত হয়েছি সমগ্র মানব জাতির জন্য।”
[বুখারী: ৩৩৫]

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন