English

32 C
Dhaka
রবিবার, জুন ২৩, ২০২৪
- Advertisement -

হজের তারিখ ঘোষণা করল সৌদি আরব

- Advertisements -
Advertisements
Advertisements

জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় পবিত্র হজের তারিখ ঘোষণা করেছে সৌদি আরব। আগামী ১৪ জুন শুক্রবার থেকে দেশটিতে শুরু হচ্ছে হজ।

বৃহস্পতিবার (৬ জুন) সন্ধ্যায় চাঁদ দেখা যাওয়ায় এই ঘোষণা দেন সৌদি আরবের সুপ্রিম কোর্ট।

সৌদি আরবের অভ্যন্তরীণ এবং সারা বিশ্ব থেকে দেশটিতে জড়ো হওয়া হজযাত্রীরা শুক্রবার থেকে হজের যাবতীয় আচার অনুষ্ঠান শুরু করবেন। এরপর জিলহজ মাসের ১০ তারিখ পালন করবেন ঈদুল আজহা বা কোরবানির ঈদ। আর ঈদুল আজহার দু’দিন আগে থেকে শুরু হয় হজের কার্যক্রম।

এক বিজ্ঞপ্তিতে সৌদির সর্বোচ্চ আদালত বলেন, বৃহস্পতিবার সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় আগামী ১৬ জুন দেশটিতে ঈদুল আজহা উদযাপিত হবে। সেই হিসেবে আগামী ১৪ জুন শুক্রবার থেকে শুরু হবে পবিত্র হজের আনুষ্ঠানিকতা।

প্রচলিত সৌর বর্ষপঞ্জির মতো আরবের চান্দ্র বর্ষপঞ্জিতেও ১২টি মাস রয়েছে। এই মাসগুলোর মধ্যে চারটি মাসকে বিশেষভাবে পবিত্র (আশুর আল হুরম) হিসেবে ধরা হয়। এগুলো হলো মহররম, জিলক্বদ, রজব এবং জিলহজ।

সৌদি আরবের সরকারি তথ্য অনুযায়ী, এ বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে দেশটিতে হজ করতে গিয়েছেন প্রায় ২০ লাখ মুসল্লি। গত বছর এই সংখ্যা ছিল ১৮ লাখের কিছু বেশি।

উল্লেখ্য, ইসলামের ৫টি স্তম্ভের মধ্যে হজ একটি। প্রত্যেক সামর্থ্যবান এবং প্রাপ্তবয়স্ক মুসলিম নরনারীর জন্য জীবনে অন্তত একবার হজ আদায় করা ফরজ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন