English

27 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

ডিজিটাল আরকাইভস ও গ্রন্থাগার প্রতিষ্ঠায় ২৯৬ কোটি টাকার প্রকল্প গ্রহণ

- Advertisements -

ডিজিটাল আরকাইভস ও গ্রন্থাগার প্রতিষ্ঠায় “জাতীয় আরকাইভস ও জাতীয় গ্রন্থাগার ডিজিটাইজেশন, অনলাইন সেবা সম্প্রসারণ এবং আধুনিকায়ন” শীর্ষক ২৯৬ কোটি ৩৫ লক্ষ ৩১ হাজার টাকার একটি প্রকল্প গ্রহণ করেছে ‘ডিজিটাল বাংলাদেশ’ এর রূপকার মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার।

Advertisements

প্রকল্পটি বাস্তবায়ন করছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের আওতাধীন আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর এবং নির্বাহক এজেন্সি হিসাবে কাজ করছে বাংলাদেশ সেনাবাহিনী। বাস্তবায়ন কাল ধরা হয়েছে জুলাই, ২০২৩ থেকে জুন, ২০২৭ পর্যন্ত। প্রকল্প মূল্যায়ন কমিটির সভা (পিইসি) শেষে প্রকল্পটি পরিকল্পনা কমিশনে চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

Advertisements

প্রকল্পটির মূল লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে প্রায় ৯ (নয়) কোটি আরকাইভাল ও গ্রন্থাগার সামগ্রী আধুনিক যন্ত্রপাতি (বারকোডিং/RFID/অন্যান্য) ব্যবহার করে ডিজিটাল ব্যবস্থায় রূপান্তর, সংরক্ষণ এবং এর মাধ্যমে জাতীয় আরকাইভস ও জাতীয় গ্রন্থাগারকে ডিজিটাল ব্যবস্থায় রূপান্তর।

জাতীয় আরকাইভস ও জাতীয় গ্রন্থাগারের ডিজিটাল ডাটার নিরাপত্তা নিশ্চিতকরণ এবং অনলাইন সেবা সম্প্রসারণ। আরকাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারী এবং রেকর্ড সংশ্লিষ্ট সরকারি অফিসের কর্মকর্তা ও কর্মচারীদের সক্ষমতা বৃদ্ধিকরণ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন