English

35 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
- Advertisement -

স্বাস্থ্য মন্ত্রণালয় একা ডেঙ্গু নির্মূল করতে পারবে না: জাহিদ মালেক

- Advertisements -

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, এডিস মশা বৃদ্ধি পেয়েছে। এটি নিয়ন্ত্রণে স্বাস্থ্য মন্ত্রণালয় পদক্ষেপ নিচ্ছে। কিন্তু মন্ত্রণালয় একা ডেঙ্গু নির্মূল করতে পারবে না।

তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় একা ডেঙ্গু নির্মূল করতে পারবে না। এক্ষেত্রে এলজিআরডি, পরিবেশ মন্ত্রণালয়, ঢাকার দুই সিটি কর্পোরেশন; সর্বোপরি জনগণকে সচেতন হতে হবে।

Advertisements

সোমবার রাজধানীর মহাখালীর স্বাস্থ্য অধিদপ্তরের এক সভায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দিয়ে এ কথা বলেন মন্ত্রী।

ডেঙ্গুর প্রাদুর্ভাব দেখা দিয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, এডিস মশা বৃদ্ধি পাচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয় পদক্ষেপ নিচ্ছে। সার্ভে করা হচ্ছে কোথায় কী রকম ডেঙ্গু আছে।

Advertisements

ঢাকা মহানগরীতেই ডেঙ্গু রোগী বেশি উল্লেখ করে জাহিদ মালেক বলেন, দেশে ১৪৭৭ জন ডেঙ্গু রোগী আছে। রোগীর পরিমাণ আরও বাড়ছে। মোট ডেঙ্গু রোগীর মধ্যে ঢাকাতেই ১৩০০ রোগী। অন্যান্য বিভাগে ডেঙ্গু রোগীর সংখ্যা কম।

ডেঙ্গু রোগে এবার তেমন মৃত্যু হয়নি দাবি করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, যদিও একটি মৃত্যুও কাম্য নয়। এবছর একটি মৃত্যুর ঘটনা ঘটছে। গত বছর ৩ জন মারা যান।

এ সময় স্থানীয় সরকার মন্ত্রণালয়কে ডেঙ্গু নিয়ন্ত্রণে স্প্রে করে উৎপত্তিস্থলে ধ্বংস করার নির্দেশ দিয়েছেন মন্ত্রী। তিনি আরও বলেন, স্প্রের পাশাপাশি মশারি ব্যবহারও প্রয়োজনীয়তাও আছে। জানালায় নেট লাগানো উচিত, নাগরিককে নিজেদের সচেতন হতে হবে বলেও তিনি উল্লেখ করেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন