English

36 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

জন্মদিনে শুভেচ্ছা ও ভালোবাসায় সিক্ত কিংবদন্তি অভিনেতা ইলিয়াস কাঞ্চন

- Advertisements -

আজ বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত কিংবদন্তি অভিনেতা নিরাপদ সড়ক চাই- আন্দোলনের অগ্রদূত নিরাপদ সড়ক চাই(নিসচা) এর চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের জন্মদিন।

এ উপলক্ষে নিরাপদ সড়ক চাই (নিসচা) নেতৃবৃন্দ ও কর্মীরা দেশে-বিদেশে ব্যাপক আয়োজনে নানা সচেতনমুল কর্মসূচি পালন করে। কেন্দ্রীয়ভাবেও বিকাল ৪টায় নিসচা কেন্দ্রীয় কার্যালয়ে এক দোয়া মাহফিলের আয়োজন করা হয় এরপর ফুলেল শুভেচ্ছা জানান নিসচা কেন্দ্রীয় নেতৃবৃন্দ ও ভক্ত শুভাকাংখি।

Advertisements

ফুলেল শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতিও। সমিতির পক্ষ্য থেকে নায়িকা নিপূণের নেতৃত্বে নিসচা কার্যালয়ে আসেন রিয়াজ,ফেরদৌস, সাইমনসহ অনেকে শিল্পীরা। তারা এসে ইলিয়াস কাঞ্চনকে ফুলেল শুভেচ্ছা জানান।

এছাড়াও সারাদিন ব্যাপী দেশের বিভিন্নস্থানে নিসচার শাখা কমিটি ও প্রিয় তারকার ভক্তঅনুরাগীরা দোয়া মাহফিলসহ নানা আয়োজনে ইলিয়াস কাঞ্চনের জন্মদিনটি বিশেষভাবে পালন করে।

এছাড়া সোশ্যাল মিডিয়াতেও অনেকেই জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছেন প্রিয় নায়ককে। সারাদেশ থেকে ‘নিরাপদ সড়ক চাই’ আন্দোলনের নেতা কর্মীরাও পাঠাচ্ছেন শুভেচ্ছাবার্ত।

Advertisements

১৯৭৭ সালে বসুন্ধরা চলচ্চিত্রের মাধ্যমে চলচ্চিত্রে অভিনয় শুরু করেন। তিনি বাংলাদেশি চলচ্চিত্রে নব্বইয়ের দশকের একজন জনপ্রিয় অভিনেতা। কাঞ্চন ৩৫০টিরও বেশি চলচ্চিত্রে অভিনয় করেছেন। তার অভিনীত বেদের মেয়ে জোছনা (১৯৮৯) ছবিটি এখন পর্যন্ত বাংলাদেশের সর্বাধিক ব্যবসাসফল ও জনপ্রিয় চলচ্চিত্র হিসেবে স্বীকৃত। তিনি একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও বাচসাস পুরস্কার অর্জন করেছেন।

তার স্ত্রী জাহানারা কাঞ্চনের মৃত্যুর পর তিনি নিরাপদ সড়ক চাই আন্দোলন গড়ে তোলেন। ক্রমবর্ধমান সড়ক দুর্ঘটনারোধে ও দেশের আর্থ সামাজিক উন্নয়ণে ভূমিকা রাখা এবং বেকারত্ব নিরসনে, শিক্ষিত গাড়ি চালক তৈরি করে সামাজিক নিরাপত্তায় বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে বাংলাদেশ সরকার, দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মান ‘একুশে পদক’-এ ভূষিত করে নায়ক ইলিয়াস কাঞ্চনকে। চলচ্চিত্র তথা শিল্প-সংস্কৃতিব্যক্তিত্বদের মধ্যে সমাজ সেবায় ‘একুশে পদক’ প্রাপ্ত প্রথম ব্যক্তি তিনি।

চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন-এর মস্তিষ্কপ্রসূত “নিরাপদ সড়ক চাই” আন্দোলন বাংলাদেশের গণ্ডি পেরিয়ে, আজ আন্তর্জাতিক পরিমন্ডলেও একটি ঐতিহাসিক সামাজিক আন্দোলনের দৃষ্টান্ত স্থাপন করেছে। ‘নিরাপদ সড়ক চাই’-এর দাবীর প্রেক্ষিতে বাংলাদেশে প্রতি বছর ২২ অক্টোবর সরকারিভাবে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ পালিত হচ্ছে। চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, যিনি প্রায় চার দশক ধরে উজ্জ্বল করে রেখেছিলেন বাংলা সিনেমার রূপালী পর্দা। সিনেমা হলে যার অভিনয় দেখে শত-সহস্র করতালিতে মুখরিত হতো দর্শকবৃন্দ। যিনি ছিলেন জৌলুসময় আরামদায়ক জীবন-যাপনে অভ্যস্ত, বাস্তব জীবনে তিনিই, বছরের পর বছর ধরে কাজ করে যাচ্ছেন নিরাপদ সড়কের জন্য, একজন সড়ক সারথী হয়ে, সড়কে শান্তির দূত হয়ে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন