English

27 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

১২দিন ব্যাপী গাড়িচালক প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করলেন ইলিয়াস কাঞ্চন

- Advertisements -
Advertisements
Advertisements

সড়কে প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা, যাচ্ছে প্রাণ। বিশ্বব্যাংকের হিসাবেও বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় মৃত্যুর হার তুলনামূলক বেশি। এই দুর্ঘটনার জন্য যেক’টি কারণ দায়ী তার অন্যতমই লাইসেন্সবিহীন অদক্ষ চালক। দুর্ঘটনা রোধে সরকার নানা পদক্ষেপ নিয়েছে। এরই অংশ হিসেবে প্রশিক্ষত চালক তৈরীর উদ্যোগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে ১৪’শ প্রশিক্ষিত চালক তৈরীর সিদ্ধান্ত গ্রহন করা হয়।

প্রশিক্ষিত চালক তৈরীর দায়িত্ব প্রদান করা হয়েছে বিআরটিসি, আর্মড ফোর্স ডিভিশন, পুলিশ ও  নিরাপদ সড়ক চাই কেন্দ্রীয় কমিটিকে।
এরই ধারাবাহিকতায় আজ নিরাপদ সড়ক চাই নিসচা’র প্রধান কার্যালয়ে বিআরটিসি ও SEIP যৌথ উদ্যোগে ১২দিন ব্যাপী গাড়িচালক প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মশালার আনুষ্ঠিক উদ্বোধন করা হয়। ১২দিন ব্যাপী গাড়িচালক প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

এসময় ইলিয়াস কাঞ্চন বলেন, এই প্রকল্পটি নিরাপদ সড়ক নিশ্চিত করার জন্য দক্ষ গাড়িচালক তৈরি করবে। শুধু দেশেই নয়, দক্ষ গাড়িচালকরা বৈদেশিক মুদ্রা আহরণে ইতিবাচক ভূমিকা রাখবে। এর মাধ্যমে দক্ষ চালক তৈরি করলে একদিকে যেমন সড়ক নিরাপদ হবে, অন্যদিকে তেমনি তরুণদের কর্মসংস্থান সৃষ্টি সম্ভব হবে। ইলিয়াস কাঞ্চন আরো বলেন, দীর্ঘ ২৮বছর ধরে আমি নিসচা আন্দোলন নিয়ে কাজ করে চলছি। আমার আন্দোলনের শুরু থেকে আমি প্রশিক্ষিত চালক তৈরীর বিকল্প নেই কথা বলেছি এবং নিসচার উদ্যোগে আমাদের নিজস্ব ট্রেইনার দ্বারা নিরাপদ সড়ক চাই ড্রাইভার ট্রেনিং ইনিস্টিটিউট থেকে দক্ষ চালক তৈরীতে কাজ করছি। অনেক চালক আমাদের এখান থেকে ট্রেনিং নিয়ে আজ প্রশিক্ষিত হয়েছেন। বর্তমানে সরকার যে উদ্যোগটি হাতে নিয়েছেন তা সত্যিকার অর্থে নিরাপদ সড়ক গড়তে সহায়ক ভূমিকা রাখবে।

ইলিয়াস কাঞ্চন বলেন, আজ থেকে এখানে গাড়িচালক প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মশালা শুরু করা হয়েছে এর মাধ্যমে সারাদেশে চালাকদের প্রশিক্ষণ প্রদানে কাজ করে যাবে এখান থেকে প্রশিক্ষিত প্রশিক্ষকগণ। দেশে চালকদের প্রশিক্ষণ প্রদানের জন্য প্রশিক্ষকদের যে ঘাটতি রয়েছে। নিসচার আজকের এই কর্মশালার মাধ্যমে এই প্রশিক্ষকদের ঘাটতির হার অনেকটা হ্রাস পারে এবং সারাদেশে এনারা চালক প্রশিক্ষণে কাজ করে যাবেন।

১২দিন ব্যাপী গাড়িচালক প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মশালায় আজ প্রশিক্ষণ প্রদান করেন, নিসচা প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন, মহাসচিব সৈয়দ এহসান উল কামাল, নিসচা কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব লিটন এরশাদ, সাংগঠনিক সম্পাদক এসএম আজাদ হোসেন,আন্তর্জাতিক সম্পাদক মিরাজুল মইন জয়, অটোমোবাইল ইঞ্জিনিয়ার রাজিব ও প্রাথমিক চিকিৎসার নামে এখানে ক্লাস পরিচালনা করবেন উৎসর্গ নামে একটি প্রতিষ্ঠান।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন