English

26 C
Dhaka
শুক্রবার, ফেব্রুয়ারি ৩, ২০২৩
- Advertisement -

নিরাপদ সড়ক চাই সাতক্ষীরা জেলা শাখার সংবাদ সম্মেলন অনুষ্ঠিত

- Advertisements -

এস এম মহিদার রহমান, সাতক্ষীরা: নিরাপদ সড়ক চাই (নিসচা) সাতক্ষীরা জেলা শাখার সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। গত ৩১ শে অক্টোবর (সোমবার) বেলা ১২ টায় সাতক্ষীরা জেলা জার্নালিস্ট এ্যাসোসিয়েশনের পলাশপোলস্থ অস্থায়ী কার্যালয়ে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

Advertisements

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন নিরাপদ সড়ক চাই (নিসচা) সাতক্ষীরা জেলা শাখার সভাপতি আলহাজ¦ মুহাম্মদ দিদারুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন নিরাপদ সড়ক চাই (নিসচা) সাতক্ষীরা জেলা শাখার পৃষ্ঠপোষক ও সাপ্তাহিক ম্ক্তুস্বাধীন পত্রিকার সম্পাদক মোঃ আবুল কালাম, জেলা শাখার সাধারণ সম্পাদক ও জেলা জার্নালিস্ট এ্যাসোসিয়েশন’র সভাপতি সাংবাদিক এস এম মহিদার রহমান, সদস্য শহিদুল ইসলাম শহিদ, জি এম মনিরুল ইসলাম, ডাঃ মোস্তাফিজুর রহমান প্রমুখ।

নিসচা সাতক্ষীরা জেলা শাখার সভাপতি তার লিখিত বক্তব্যে বলেন, আমরা সড়ক নিরাপত্তার প্রতিটি বিষয়কে গুরুত্ব দিয়ে নিরাপদ সড়ক চাই এবারের জাতীয় নিরাপদ সড়ক দিবসের কর্মসূচি পালন করেছি। নিসচার উদ্যোগে কেন্দ্রীয় ও শাখা পর্যায়ে ( দেশে ও বিদেশে) মোট ১১৩৭টি কর্মসূচি পালিত হয়েছে। গত ১লা অক্টোবর থেকে শুরু হয়ে শেষ হচ্ছে সড়ক পরিবহন আইনের বিধিমালা জারির দাবি জানিয়ে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিটি প্রদান, চালক প্রশিক্ষণ, শিক্ষক প্রশিক্ষণ, শিক্ষার্থী প্রশিক্ষণ, অভিভাবক সমাবেশ, বাস টার্মিনালে পরিবহন মালিক-শ্রমিক সমাবেশ ও সচেতনতামূলক ক্যাম্পেইন, সুধী সমাবেশের আয়োজন ও মত বিনিময়, সাংবাদিক সম্মেলন, আলোচনা সভা, গোলটেবিল আলোচনা, সেমিনার, ট্রাফিক ক্যাম্পেইন, র‌্যালী, সড়ক দূর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদান, ক্ষতিগ্রস্ত সড়ক মেরামত, সচেতনামূলক লিফলেট বিতরণ, পোষ্টার প্রকাশ, ব্যানার-ফেস্টুন স্থাপন, সড়কে বিভিন্ন ঝুঁকিপূর্ণ পয়েন্টে সতর্কতামূলক প্রচার ও নির্দেশিকা স্থাপন, বৃক্ষরোপণ কর্মসূচী , বিভিন্ন গণমাধ্যমে চেয়ারম্যানের বিষয়ভিত্তিক নিবন্ধ প্রকাশ ও ইলেকট্রনিক্স মিডিয়ার বিভিন্ন টক শো-তে চেয়ারম্যানের অংশগ্রহন ইত্যাদি।

এই অক্টোবরেই ধারাবাহিক শিক্ষার্থী প্রশিক্ষণ কর্মসূচীর সমাপ্তি করা হয়। আমরা মনে করি সড়কে শৃঙ্খলা প্রতিষ্ঠায় সঠিক ম্যানেজমেন্ট করতে হলে আইনের বিকল্প নেই। সর্বপ্রথমে প্রয়োজন সরকার ও রাজনৈতিক মহলের সদিচ্ছা এবং চালক, মালিক, যাত্রী, পথচারী- সবাইকে প্রশিক্ষণের আওতায় আনতে হবে।

Advertisements

সংবাদ সম্মেলনে আরো বলা হয় সড়ক নিরাপদ করতে জাতিসংঘ ঘোষিত সড়ক দূর্ঘটনার অন্যতম ঝুঁকিপূর্ণ বিষয় যেমন সড়ক নিরাপত্তা ব্যবস্থাপনা, নিরাপদ যানবাহন,নিরাপদ সড়ক, নিরাপদ সড়ক ব্যবহারকারী, সড়ক দূর্ঘটনায় পরবর্তী করণীয় এই ৫টিবিষয় নিশ্চিত করতে আইনের যথাযথ প্রয়োগের উপর জোর দেওয়া হয়। পরিশেষে তিনি বলেন, আমরা ২৯ বছর ধরে সড়কে আছি।

সড়ককে নিরাপদ করতে আমরা বিরামহীন। সড়কে নিরাপত্তা প্রতিষ্ঠায় ও শৃঙ্খলা ফিরিয়ে আনতে প্রণীত সড়ক পরিবহন আইনের পুরোপুরি প্রয়োগই আমাদের একমাত্র দাবি। অনেক ত্যাগের বিনিময়ে অর্জিত এই আইনকে পুরোপুরি বাস্তবায়ন ও কার্যকর করতে বিধিমালা চূড়ান্ত করা সহ সরকারের আন্তরিক সদিচ্ছা কামনা করছি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন