English

36 C
Dhaka
শনিবার, মে ৪, ২০২৪
- Advertisement -

খুলনায় পথচারীর দুর্ভোগ নিরসনে নিসচার ৫ দফা দাবি

- Advertisements -

খুলনায় বিআরটিসি’র মাধ্যমে নগরপরিবহন চালু ও পথচারী দুর্ভোগ নিরসনের ৫ দফা দাবিতে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৩১ অক্টোবর) দুপুরে মহানগরীর সাতরাস্তার মোড়স্থ শামীম হোটেলে এন্ড রেস্টুরেন্টে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে নিরাপদ সড়ক চাই (নিসচা) আয়োজিত মাসব্যাপী পালিত কর্মসূচির সমাপ্তি উপলক্ষে নিসচা খুলনা মহানগর শাখা এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

Advertisements

এ সময় লিখিত বক্তব্য পাঠ করেন খুলনা মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও নিসচার উপদেষ্টা শ্যামল সিংহ রায়।

লিখিত বক্তব্যে তিনি বলেন, খুলনা মহানগরীতে দীর্ঘদিন গণ-পরিবহন সংকট চলছে। অথচ অপরিকল্পিত এবং অবৈধ ইজিবাইক-ব্যাটারীচালিত রিক্সার কারনে নগরবাসী অতিষ্ঠ। ফুটপাতগুলো দখলকরে ব্যবসা কেন্দ্র করা হয়েছে। সড়কে ইট-বালু ব্যবসা। সংকুচিত হয়েছে নগরবাসীর চলাচল।

সরকার প্রতি বছর শত শত কোটি টাকা বরাদ্দ দিলেও তার কোন সুফল নগরবাসী পাচ্ছে না। সড়ক সংস্কার এবং ড্রেন নির্মানের নামে মাসের পর মাস সড়ক বন্ধ রাখা হচ্ছে। নগরীর প্রায় প্রতিটি ফুটপাত দখল করে রাখলেও তা উদ্ধারে তেমন কোন ব্যবস্থা দেখা যায় না।

নগরীতে ২১১টি ড্রেন, খাল ও স্লুইচগেটের নির্মাণ কাজ চলছে। এছাড়া ৫৭১টি সড়কে পর্যায়ক্রমে সংস্কার কাজ করা হচ্ছে। যার মধ্যে বেশ কিছু সড়কের কাজ খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ) ও সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরে সঙ্গে সমন্বয় করে বাস্তবায়ন করা হচ্ছে। এসব উন্নয়ন কাজ ২০২৩ সালের জুন মাসে শেষ হওয়ার কথা রয়েছে।

তিনি আরও বলেন, বছরের পর বছর ধরে বিক্ষিপ্তভাবে খুলনা মহানগরীর বিভিন্ন সড়কে সেবা সংস্থাগুলো সমন্বয়হীন কর্মযজ্ঞ চালাচ্ছে। একেকটি রাস্তা দীর্ঘদিন কেটে রাখায় যানজট ও ধুলাবালিতে অতিষ্ঠ নগরবাসী।সরকার দ্বারা নিষিদ্ধ ঘোষিত বাহন ব্যাটারী চালিত রিক্সা আজ খুলনা মহানগরীর সড়ক দুর্ঘটনার অন্যতম কারন হয়ে দাঁড়িয়েছে।

Advertisements

একটি ঝুঁকিপূর্ণ অবৈধ রিক্সা কখনও মানুষের আয়ের মাধ্যম হতে পারে না। ব্যাটারী চালিত এই রিক্সার মাধ্যমে নগরীর সড়কগুলো চলাচলের জন্য বিপদজনক হয়ে উঠেছে। প্রতিদিন অসংখ্য দুর্ঘটনা ঘটছে এসব রিক্সার চালকদের নেই কোন ট্রাফিক জ্ঞান, ড্রাইভিং লাইসেন্স। নগরীর সকল সড়কে ডিজিটাল ট্রাফিক সাইন সিগন্যাল স্থাপন।

বিআরটিসি’র মাধ্যমে নগরপরিবহন চালু ও পথচারী দুর্ভোগ নিরসনের ৫ দফা দাবি উপস্থাপন করেন ।

দাবিগুলো হল-বিআরটিসি’র মাধ্যমে গণ-পরিবহন চালু এবং নতুন রুট নির্বাচন, ফুটপাত দখল মুক্তকরন, সড়কে ইট-বালু ব্যবসা বন্ধ করতে হবে, রিক্সা-ইজিবাইক চালকদের ট্রাফিক প্রশিক্ষণ এর ব্যবস্থা ও ট্রাফিক সাইন সিগন্যাল স্থাপন।

সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন নিরাপদ সড়ক চাই খুলনা মহানগর শাখার সভাপতি এস এম ইকবাল হোসেন বিপ্লব। নিসচার খুলনা মহানগর শাখার সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান মুন্না পরিচালনায় এ সময় বক্তৃতা করেন, বিশিষ্ট ব্যবসায়ী খান হাফিজুর রহমান, নিসচার খুলনা মহানগর শাখার সহ-সভাপতি শেখ মো. নাসির উদ্দিন,অর্থ সম্পাদক মো.নাজমুল হোসেন, কার্যনির্বাহী মো. শামীম হোসেন,তানিয়া সুলতানা,মোস্তফা কামাল, মফিজ আহমেদ মজুমদার, শাহরুজ জামান শাওন প্রমুখ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন