English

31 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
- Advertisement -

নিসচা বড়লেখা উপজেলা শাখার উদ্যোগে বিশ্ব সড়ক নিরাপত্তা সপ্তাহ পালিত

- Advertisements -

মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় বিশ্ব সড়ক নিরাপত্তা সপ্তাহ পালিত হয়েছে। রবিবার (২৩ মে) দুপুর ১২ ঘটিকায় বড়লেখা পৌর শহরে নিরাপদ সড়ক চাই (নিসচা) বড়লেখা উপজেলা শাখার উদ্যোগে ৬ষ্ঠ ইউএন গ্লোবাল রোড সেফটি উইক (১৭-২৩) উদযাপন উপলক্ষে এ কর্মসূচি পালন করা হয়।

Advertisements

জাতিসংঘ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষিত বিশ্ব সড়ক নিরাপত্তা সপ্তাহের এবারের মূল প্রতিপাদ্য ছিল ‘জীবনের জন্য সড়ক ভালোবাসি ৩০ কিলোমিটার।

নিসচা বড়লেখা উপজেলা সভাপতি তাহমীদ ইশাদ রিপনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আইনুল ইসলামের সঞ্চালনায় বক্তব্য রাখেন নিসচা উপদেষ্টা সাংবাদিক সুলতান আহমদ খলিল, পৃষ্টপোষক মাস্টার জাকির হোসেন, ইউকে ফ্রেন্ডস ক্লাবের সভাপতি নাজিম উদ্দিন, নিসচা সহ সভাপতি মার্জানুল ইসলাম, সহ সাধারণ সম্পাদক আমান হাসান, দুর্ঘটনা ও অনুসন্ধান বিষয়ক সম্পাদক রমা কান্ত দাস, সাংস্কৃতিক সম্পাদক অপুজিত দাস, কার্যনির্বাহী সদস্য এনাম উদ্দিন, নিরঞ্জন দেবনাথ নিলু, শুভাকাঙ্ক্ষী সুপ্রিয় দাস সহ প্রমূখ।

Advertisements

কর্মসূচিতে বক্তারা বলেন, বড়লেখায় চলাচলকারী সকল প্রকার যানবাহনের সর্ব্বোচ্চ গতিসীমা ৩০ কিলোমিটার করা হোক প্রতি ঘণ্টায়। সেইসঙ্গে পৌরশহরে পথযাত্রীদের চলাচলের জন্য ফুটপাত নিশ্চিত করা হোক।

দখল মুক্ত করা হোক সব সড়ক ও ফুটপাত। তারা আরও বলেন, বেপরোয়া গতিতে গাড়ি চালানো ছাড়াও বিপজ্জনক ওভারটেকিং (পাল্লাপাল্লি), ফিটনেসবিহীন যানবাহন, অদক্ষ ও লাইসেন্সবিহীন চালক, বিরামহীনভাবে গাড়ি চালানো এবং আইনের যথাযথ প্রয়োগের অভাবে বাড়ছে সড়ক দুর্ঘটনা। এছাড়া রয়েছে যাত্রী ও পথচারীদের অসতর্কতা, চলন্ত অবস্থায় মোবাইল ফোন ব্যবহার, সড়কে ফুটপাত না থাকা বা ফুটপাত বেদখলে থাকা এবং সড়কে ছোট যানবাহনের সংখ্যা বেড়ে যাওয়ায় প্রতিদিন ঘটছে দুর্ঘটনা। সময় হয়েছে বিশ্বমানের আধুনিক শহর গড়ার। একটি আধুনিক পরিবেশবান্ধব শহরের প্রধান আর্কষণ পরিকল্পিত নিরাপদ সড়ক ও পরিবহন ব্যবস্থা। যা এখনও আমরা সৃষ্টি করতে পারেনি। বেপরোয়া গতির জন্য প্রতিবছর শত শত প্রাণ হারাচ্ছে। সড়কের সব প্রকার দুর্নীতি-অনিয়ম বন্ধ করতে হবে। মানুষকে সড়ক দুর্ঘটনামুক্ত নিরাপদে পথ চলার ব্যবস্থা করতে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন