English

30 C
Dhaka
বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
- Advertisement -

বগুড়ায় জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন

- Advertisements -
Advertisements
Advertisements

আজ ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষ্যে নিরাপদ সড়ক চাই বগুড়া জেলা কমিটির আয়োজনে সচেতনতা মুলক ক্যাম্পেইন ও লিফলেট বিতরণ কর্মসূচি পালন করা হয়েছে। মুজিব বর্ষের শপথ-সড়ক করব নিরাপদ, এই স্লোগানে মুখরিত হয় বগুড়ার সাতমাথা এলাকা।
এবার নানা কর্মসূচির মধ্য দিয়ে দেশে চতুর্থবারের মতো দিবসটি পালিত হলো। এর মধ্যে রয়েছে আলোচনা সভা, র‌্যালী ও সড়ক সচেতনতা কার্যক্রম। সড়ককে নিরাপদ করার আন্দোলনের ধারাবাহিকতায় প্রতি বছর ২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়। এদিন জাতীয় নিরাপদ সড়ক দিবসের পাশাপাশি জাহানারা কাঞ্চনের মৃত্যুবার্ষিকী পালিত হয়।
গত ২৭ বছর আগে বান্দরবানে চিত্রনায়ক স্বামী ইলিয়াস কাঞ্চনের কাছে যাওয়ার পথে চট্টগ্রামের চন্দনাইশে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় নিহত হন স্ত্রী জাহানারা কাঞ্চন। রেখে যান অবুঝ দুটি শিশু সন্তান জয় ও ইমাকে। ইলিয়াস কাঞ্চন সেসময় সিনেমার শুটিংয়ে বান্দরবান অবস্থান করছিলেন। স্ত্রীর অকাল মৃত্যুতে দুটি অবুঝ সন্তানকে বুকে নিয়ে শোককে শক্তিতে রূপান্তরিত করে ইলিয়াস কাঞ্চন নেমে আসেন পথে। পথ যেন হয় শান্তির, মৃত্যুর নয়, এ স্লোগান নিয়ে গড়ে তোলেন একটি সামাজিক আন্দোলন ‘নিরাপদ সড়ক চাই (নিসচা)।
নিসচার আন্দোলনের ফল স্বরূপ ২০১৭ সালের ৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রীসভার বৈঠকে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে ঘোষণা করা হয়। ওই বছর থেকেই বাংলাদেশে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়ে আসছে।
এরই ধারাবাহিকতায় চতুর্থবারের মতো দিবসটি পালিত হয় আজ বৃহস্পতিবার। দিবসটি উপলক্ষে নিরাপদ সড়ক চাই (নিসচা) বিভিন্ন কর্মসূচি পালন করছে। এছাড়া বগুড়া নিরাপদ সড়ক চাই জেলা শাখার পক্ষ থেকে ৭ দিন ব্যাপী কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। বগুড়া জেলা নিরাপদ সড়ক চাই এর সভাপতি রোটাঃ মোস্তাফিজার রহমানের নেতৃত্বে ও সাধারণ সম্পাদক রকিবুল ইসলাম সোহাগের সহযোগীতায় আজকের কর্মসূচি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জিল্লুর রহমান, আব্দুল আলিম, ইমরান সরদার (নিপু) গোলাম রব্বানী শিপন, সেলিম উদ্দিন , মীর্জা শাহ রেজা,
নাজমুল হুদা, মেহেরুল ইসলাম, বদিউল আলম রতন প্রমূখ।
মুজিব বর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ শ্লোগানকে সামনে রেখে জেলা প্রশাসন বগুড়ার সার্বিক সহযোগিতায় বিআরটিএ বগুড়া সার্কেলের আয়োজনে দিনব্যাপি বিভিন্ন কর্মসূচী পালন করা হয়। উদ্বোধন করেন জনাব সালাহউদ্দিন আহমেদ, বিজ্ঞ অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, বগুড়া। অতঃপর জেলা প্রশাসক বগুড়ার সম্মেলন কক্ষ করতোয়ায় আমন্ত্রিত অতিথিবৃন্দের উপস্থিতিতে জাতীয় নিরাপদ সড়ক দিবসের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এছাড়াও বগুড়া শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে ও ড্রাইভিং কম্পিটেন্সি টেস্ট বোর্ড,বগুড়ায় আগত পরিক্ষার্থীদের মাঝে সড়ক ব্যবহার নির্দেশিকা সম্বলিত লিফলেট বিতরন করা হয়। নিরাপদ সড়ক দিবসের কাজের অংশ হিসেবে সড়কে ভিন্ন ভিন্ন জায়গায় গাড়িতে স্টিকার লাগানো হয়। উক্ত সেমিনারে অংশগ্রহন করেন নিসচা বগুড়া জেলা শাখার নেতৃবৃন্দরা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন