English

31 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

সাভারে নিসচা শাখার উদ্যোগে র‍্যালী ও সমাবেশ

- Advertisements -

বর্ণাঢ্য র‍্যালী ও সড়ক দূর্ঘটনায় নিহত সকল শহীদদের মাগফিরাত কামনায় দোয়া মাহফিল আয়োজনের মধ্য দিয়ে প্রথমবারের মত নিরাপদ সড়ক চাই (নিসচা) সাভার থানা শাখা উৎযাপন করল জাতীয় নিরাপদ সড়ক দিবস’২০২১। এবারের মূল প্রতিপাদ্য ছিল “গতিসীমা মেনে চলি, সড়ক দূর্ঘটনা রোধ করি”।
এসময় বক্তব্য দিতে গিয়ে উক্ত সংগঠনের একজন কর্মী আশা ব্যক্ত করে বলেন – আমরা এমন এক বাংলাদেশের স্বপ্ন দেখি যেদেশে সড়ক দূর্ঘটনায় আর কোন মানু্ষ নিহত হবে না, আর কোন মায়ের বুক খালি হবে না। দূর্ঘটনায় নিহতের হার চলে আসবে শূণ্যের কোঠায়।
‘পথ যেন হয় শান্তির মৃত্যুর নয়’ এ স্লোগানের মধ্য দিয়ে নিরাপদ সড়ক চাই(নিসচা)-এর জন্ম হয়েছিল আজ থেকে বছর প্রায় ২৮ বছর আগে সেই ১৯৯৩ সালের ১ ডিসেম্বর। ঐ বছরের ২২শে অক্টোবর মর্মান্তিক এক সড়ক দুর্ঘটনায় নিহত হন মহানায়ক ইলিয়াস কাঞ্চন এর প্রাণপ্রিয় সহধর্মিণী জাহানারা কাঞ্চন। মূলত এই মৃত্যুর মধ্য দিয়েই তিনি অনুধাবন করেছিলেন, দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেতে হলে সবার আগে দরকার ব্যক্তিসচেতনতা। সেই কাজটি তিনি নিরলসভাবে শুরু করেছিলেন, আজও করছেন। ইলিয়াস কাঞ্চন ও তার প্রতিষ্ঠিত নিসচার কর্মীরা আত্মনিয়ােগ করেছেন সড়ককে নিরাপদ করার সংগ্রামে। আজকের দিনের বাস্তবতায় মনে হচ্ছে এ সংগ্রাম বৃথা যায়নি। যদিও মূল দাবি ও আকাঙ্ক্ষা ‘নিরাপদ সড়ক’ প্রতিষ্ঠা করা সম্ভব হয়নি। দীর্ঘ ২৮ বছরেও সড়ক দুর্ঘটনা কমেনি, বরং বেড়েছে। তাই নিসচার প্রতি মানুষের প্রত্যাশাও বেড়েছে। নিসচার পর্যবেক্ষণে একটি বিষয় স্পষ্ট উঠে এসেছে—সড়ক দুর্ঘটনা চান না এমন লােকের সংখ্যা শূন্য। কিন্তু সড়কে আইন মানেন এমন মানুষের সংখ্যা ৯০ শতাংশ।
যে মানববন্ধন ও মিছিল থেকে শুরু হয়েছিল নিসচার পথচলা, আজ সেই মিছিলে যুক্ত হয়েছেন লাখ-লাখ কর্মী, সমর্থক, ভক্ত, শুভানুধ্যায়ী। বর্তমানে দেশবিদেশে নিসচার ১২০টির বেশি শাখা বিদ্যমান রয়েছে। দেশের প্রতিটি জেলা, উপজেলায় নিসচার মাধ্যমে নিরাপদ সড়কের দাবি ধ্বনিত করেছেন
মহানায়ক ইলিয়াস কাঞ্চন।তরুণ-যুবকদের নিয়ে গড়েছেন কমিটি। নিরাপদ সড়ক চাইয়ের কর্মীরা নিজের জন্য নয়—আগামী প্রজন্মের জন্য, দেশের জন্য, সমাজের জন্য সড়ক নিরাপদ করতে সারাবছর কাজ করছেন। সড়কের যেখানে অসঙ্গতি, অনিয়ম ও ত্রুটি, সেখানেই প্রতিবাদী ভূমিকা পালন করছেন,সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা এবং কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণের মাধ্যমে সমস্যা সমাধানের চেষ্টা করে চলেছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন