English

28 C
Dhaka
বুধবার, সেপ্টেম্বর ২৮, ২০২২
- Advertisement -

এমপিরা আছেন শুধু হ্যাঁ-না বলার জন্য: সাবের হোসেন চৌধুরী

- Advertisements -

জাতীয় সংসদে এমপিদের কোনও প্রক্রিয়ায় অংশ নেওয়ার সুযোগ হচ্ছে না মন্তব্য করে ক্ষমতাসীন আওয়ামী লীগের এমপি সাবের হোসেন চৌধুরী বলেছেন, তারা সংসদে আছেন শুধু হ্যাঁ বা না বলার জন্য।

একইসঙ্গে প্রাক-বাজেট আলোচনা আরও অংশগ্রহণমূলক করা দরকার বলেও মনে করেন আওয়ামী লীগের এই নেতা।

Advertisements

বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) আয়োজিত বাজেট সংলাপ অনুষ্ঠানে শনিবার তিনি এসব কথা বলেন।

সাবের হোসেন চৌধুরী বলেন, তথ্যের ঘাটতির চেয়ে অসংগতি বড় বিষয়। দেশে নতুন দরিদ্র আছে কি নেই, তা নির্ভর করবে তথ্যের ওপর। সরকারি দফতরের কাছে এ তথ্য নেই। বিবিএসের সক্ষমতা বাড়ানো দরকার। যেসব সিদ্ধান্ত তথ্যের ওপর ভিত্তি করে নেওয়া হয়, সেগুলো হালনাগাদ না থাকলে সরকার কীভাবে সিদ্ধান্ত নিচ্ছে।

করোনা প্রসঙ্গে তিনি বলেন, জনস্বাস্থ্য বলতে হাসপাতালের বেড সংখ্যা, আইসিইউ বাড়ানোর বিষয় না। বৃহত্তর পরিসরে মানুষের স্বাস্থ্য নিরাপদ করা। তামাকের কারণে করোনার তুলনায় বছরে ১৫ থেকে ১৬ গুণ মানুষ বেশি মারা যাচ্ছে। এসব মৃত্যু কমাতে হবে।

Advertisements

তিনি আরও বলেন, জনস্বাস্থ্যকে অবহেলা করা হলে উন্নত রাষ্ট্রে পৌঁছানো যাবে না। এখন করোনা আছে, ভবিষ্যতে হয়ত অন্যকিছু আসবে। ফলে ব্যবস্থাগত উন্নয়ন দরকার। পরিবেশ উন্নয়নে জোর দিতে হবে।

সিপিডির চেয়ারম্যান রেহমান সোবহানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

সিপিডির সম্মানিত ফেলো অধ্যাপক মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠিত সংলাপে রাজনীতিবিদ, ব্যবসায়ী, অর্থনীতিবিদ, শ্রমিক নেতারাও মতামত দেন। বাজেট বাস্তবায়ন সমস্যা, তথ্যের অভাব, নীতি সহায়তার সুষম বণ্টনে অনীহা, সংস্কার উদ্যোগের ঘাটতি নিয়ে আলোচনা করেন বক্তারা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

আজকের রাশিফল

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন