English

31 C
Dhaka
রবিবার, মে ৫, ২০২৪
- Advertisement -

দুর্ঘটনা প্রতিরোধে ‘সেলফ কন্টাক্টর রেলওয়ে অটো সিগন্যাল’ উদ্ভাবন

- Advertisements -

ছোট বেলা থেকেই অরক্ষিত রেল ক্রসিংয়ে দুর্ঘটনায় প্রাণহানীসহ প্রতিটি ঘটনাই মো. হামিদুর রহমানের মনে নাড়া দিতো। তাই ইচ্ছে ছিলো এসব দুর্ঘটনা প্রতিরোধ করার। সেই চিন্তা চেতনা থেকে ‘সেলফ কন্টাক্টর রেলওয়ে অটো সিগন্যাল’ উদ্ভাবন করেছেন তিনি। ২০২২ সালে মার্চ মাসে রেলমন্ত্রীর অনুমতি সাপেক্ষে হামিদুরের উদ্ভাবনটি চলতি বছরের ২০ জানুয়ারি থেকে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার হাতিয়া লেভেল ক্রসিংয়ে বাস্তবায়ন ও ব্যবহার করা হচ্ছে।

Advertisements

হামিদুরের দাবি, সারাদেশে এই সেলফ কন্টাক্টর রেলওয়ে অটো সিগন্যাল বাস্তবায়ন করা হলে অরক্ষিত রেলক্রসিংয়ে দুর্ঘটনা কমে যাবে।

হামিদুর কালিহাতী উপজেলার হাসড়া গ্রামের আব্দুর রহিমের ছেলে। তিনি ২০০৬ সালে এসএসসি ও ২০০৮ সালে এইচএসসি পাস করেন। ২০১৫ সালে সরকারি সা’দত কলেজের বাংলা বিভাগ থেকে স্নাতক শেষ করেন তিনি। হামিদুর ২০১২ সাল থেকে কালিহাতী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পরিবার পরিকল্পনা পরিদর্শক হিসেবে দায়িত্ব পালন করেছেন।  ২০১৬ সালে টাঙ্গাইলে মাওলানা ভাসানী টেকনিক্যাল কলেজ থেকে ছয় মাসের ইলেকট্রিক্যাল কোর্স ও ২০১৭ সালে এক বছরের কমিউনিক্যাশন টেকনিক্যাল কোর্স সম্পন্ন করেছেন হামিদুর।

Advertisements

বুধবার (১৫ মার্চ) দুপুরে টাঙ্গাইল প্রেসক্লাবের বঙ্গবন্ধু অডিটরিয়ামে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন হামিদুর।

হামিদুর রহমান বলেন, বাংলাদেশে যোগাযোগের অন্যতম নিরাপদ, আরামদায়ক ও পরিবেশ বান্ধব মাধ্যম হলো রেলপথ। দেশের প্রায় তিন হাজার কিলোমিটার রেলপথে ২ হাজার ৮৫৬টি লেভেল ক্রসিং রয়েছে। এরমধ্যে ৮৯ শতাংশ অরক্ষিত। দেশের সব অরক্ষিত লেভেল ক্রসিংয়ে প্রতিনিয়ত ট্রেনের সঙ্গে বিভিন্ন ধরনের পরিবহনের দুর্ঘটনা ঘটছে। এতে ট্রেন ও সাধারণ পরিবহনের ক্ষয়ক্ষতির পাশাপাশি অসংখ্য মানুষ প্রাণ হারাচ্ছেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন