English

27 C
Dhaka
শুক্রবার, জানুয়ারি ২৭, ২০২৩
- Advertisement -

জি-মেইল আপডেট: যেসব পরিবর্তন এলো

- Advertisements -

জি-মেইলের নতুন ইন্টারফেস ব্যবহার শুরু করেছেন অনেকেই। চলতি বছরের শুরুতেই গুগল তার ই-মেইল সার্ভিস জি-মেইলের নতুন ডিজাইনটি গ্রাহকদের সামনে এনেছিল। আপডেট করা প্ল্যাটফর্মে নকশার পরিবর্তন করা হয়েছে। তবে মূলত নতুন আপডেটের উদ্দেশ্য ছিল এর সব সার্ভিসগুলোকে এক ছাদের নিচে নিয়ে আসা।

Advertisements

ফলে জি-মেইল ব্যবহারকারীদের প্ল্যাটফর্মটি ব্যবহারের অভিজ্ঞতা আরো ভালো হবে। এজন্য গুগল চ্যাট, গুগল মিট, কোম্পানির ভিডিও কনফারেন্স এবং চ্যাট প্ল্যাটফর্মগুলোকে এক করার কথা জানিয়েছিল গুগল। সম্প্রতি একটি ব্লগ পোস্টের মাধ্যমে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল জানিয়েছে, জি-মেইল ব্যবহারকারীরা এবার থেকে আপ আগের লেআউটে সুইচ ব্যাক করতে পারবেন না। অর্থাৎ সব ব্যবহারকারীকেই এবার বাধ্যতামূলক ভাবে নতুন জিমেল লেআউট ব্যবহার করতেই হবে।

আপডেট করা ডিজাইন ব্যবহারকারীদের পছন্দ না হলেও তারা জি-মেইলের আগের সংস্করণে ফিরে যেতে পারতেন। সেই সুবিধা আর থাকছে না। এই বিকল্পটি আর অ্যাক্সেস করতে পারবেন না জি-মেইল ব্যবহারকারীরা।

Advertisements

আপডেটেড ডিজাইনের অ্যাডজাস্টমেন্টের কারণে জিমেল ইউজারদের নিজেদেরকেই সেট করে নিতে হবে, উইন্ডোর বাঁ দিকে তারা কোন প্ল্যাটফর্মটিকে দেখতে চান। এমনকি ব্যবহারকারীরা নতুন ডিজাইনটি পার্সোনালাইজও করে নিতে পারবেন। যার মধ্যে সেই সব অ্যাপ অন্তর্ভুক্ত থাকবে, যেগুলো তারা সবচেয়ে প্রয়োজনীয় মনে করেন।

ব্যবহারকারীদের কাছে চ্যাট, স্পেস, মিট এবং অন্যান্য পরিষেবাগুলোর পাশাপাশি অনলি জি-মেইল বা জি-মেইল ও তার সঙ্গে চ্যাট ব্যবহারের বিকল্প রয়েছে। বিজনেস প্ল্যানের পাশাপাশি গুগল ওয়ার্কস্পেস বিনেস স্টার্টার, বিজনেস স্ট্যান্ডার্ড, বিজনেস প্লাস, এন্টারপ্রাইজ এসেনশিয়ালস, এন্টারপ্রাইজ স্ট্যান্ডার্ড এবং এন্টারপ্রাইজ প্লাস, ও তার সঙ্গে ফ্রন্টলাইন এবং অলাভজনক সংস্থাগুলোর গ্রাহকরা নতুন করে ডিজাইন করা জি-মেইল ব্যবহার করতে পারবেন বলে জানিয়েছে গুগল।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন