English

24 C
Dhaka
বুধবার, ফেব্রুয়ারি ১, ২০২৩
- Advertisement -

মানুষের উদ্বেগ শনাক্তে সক্ষম, ১২০ ভাষায় কথা বলে এ রোবট

- Advertisements -
Advertisements

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে বানানো জোজি নামের একটি রোবট সাড়া ফেলেছে প্রযুক্তি বিশ্বে। রোবটটি মানুষের নির্দেশনা বুঝতে পারে এবং সে অনুযায়ী কাজ করতে পারে। প্লাস্টিক সার্জন ড. স্যাম খোজে ও কারিগরি উপদেষ্টা অধ্যাপক হিরোশি ইশিগুরো এ রোবট তৈরি করেছেন। রোবটটি ১২০টি ভাষায় কথা বলতে পারে। মানুষের আবেগ বুঝতে পারে, আলোচনায়ও অংশ নিতে পারে জোজি।

জোজিকে বলা হচ্ছে বিশ্বের সবচেয়ে বুদ্ধিমান ও অতিবাস্তব একটি রোবট। জোজের অ্যাডভান্সড ফেস অ্যাকচুয়েটরস আছে। ফলে রোবটটি যেকোনো বিষয়ের কথোপকথনে অংশ নিতে পারে, বয়স শনাক্ত করতে পারে, শরীরের ভাষা বুঝতে পারে এবং কেউ উদ্বিগ্ন থাকলে তা শনাক্ত করতে পারে। এছাড়া এআইয়ের এ রোবটের সামাজিক যোগাযোগ দক্ষতা ছাড়াও দীর্ঘমেয়াদি মেমোরি ও গন্ধ শনাক্তের সক্ষমতাও রয়েছে। এমনকি জোজির ডিজাইনও অনেকটা মানবদেহের মতো। যোগাযোগের সময় রোবটটি হাতও নাড়াতে পারে।

Advertisements

ড. খোজে জানান, সামাজিক যোগাযোগমাধ্যমে দু’জন মানুষের মধ্যে যেভাবে কথোপকথন হয় তার ওপর ভিত্তি করে জোজিকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। রোবটটির ক্যামেরায় যে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। জোজি যেখানে থাকবে সেখানে যদি কেউ অপরাধ করে সেটিও শনাক্ত করতে পারবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন