English

34 C
Dhaka
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
- Advertisement -

মোজিলা ফায়ারফক্স আপডেট করে ফেলুন, নাহলে ফাঁস হয়ে যেতে পারে আপনার ব্যক্তিগত তথ্য

- Advertisements -

ইন্টারনেট ব্যবহার করতে একেকজন একেক ব্রাউজার ব্যবহার করে থাকেন। গুগল ক্রোমের ব্যবহারকারীর সংখ্যা বেশি হলেও কম নয় মোজিলা ফায়ারফক্স ব্যবহারকারীর সংখ্যাও। তবে এখন যারা ব্রাউজটি ব্যবহার করছেন তাদের জন্য সতর্কবার্তা দিয়েছে ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম।

Advertisements

তারা বলছেন, যারা মোজিলা ফায়ারফক্স ব্যবহার করেন, তারা যত দ্রুত সম্ভব ইন্টারনেট ব্রাউজারটি আপডেট করে ফেলুন। নাহলে ফাঁস হয়ে যেতে পারে আপনার ব্যক্তিগত তথ্য!

এই রেসপন্স টিমের পক্ষ থেকে জানানো হয়েছে, মোজিলা ফায়ারফক্স সুরক্ষায় বেশ কিছু ত্রুটি দেখা গিয়েছে। আর এই ত্রুটিকে কাজে লাগিয়েই হানা দিতে পারে হ্যাকাররা। নিরাপত্তার বলয় ভেদ করে অনায়াসেই কোড খুলে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নিতে পারে তারা।

ব্যবহারকারীদের সতর্ক করে বলা হয়েছে, ফায়ারফক্স ৯৮-এর আগের যে ভার্সানগুলো রয়েছে, সেখানেই নিরাপত্তায় সমস্যা তৈরি হয়েছে। একই রকম ত্রুটি দেখা দিয়েছে মোজিলা ফায়ারফক্স ESR ৯১.৭-এর আগের ভার্সান ও ৯১.৭ মোজিলা ফায়ারফক্স থান্ডারবার্ডের আগের ভার্সানে।

Advertisements

ব্যবহারকারীদের কোনো নির্দিষ্ট ওয়েবসাইট কিংবা লিংকে ক্লিক করতে বাধ্য করছে হ্যাকাররা। সেখানে ঢুকলেই নিরাপত্তার ঘেরাটোপ পার করে তারা থাবা বসাচ্ছে ব্যক্তিগত তথ্যে। তাই তথ্য সুরক্ষিত রাখার জন্য ব্রাউজারটি আপডেট করার পরামর্শ দেওয়া হচ্ছে।

জেনে নিন কীভাবে মোজিলা ফায়ারফক্স আপডেট করবেন-
> আপনার ডেক্সটপের ফায়ারফক্স টুলবারের ডানদিকের উপরের মেনু বাটনে ক্লিক করুন।
> এরপর হেল্প অপশনে ক্লিক করুন।
> সেখানে দেখবেন অ্যাবাউট ফায়ারফক্স (About Firefox) অপশন সিলেক্ট করুন।
> এরপরই ফায়ারফক্স খতিয়ে দেখবে, নতুন আপডেটের অপশন রয়েছে কি না। থাকলে তা নিজে থেকেই ডাউনলোড হয়ে যাবে।
> ডাউনলোড হয়ে গেলে ফায়ারফক্স আপডেট হওয়ার জন্য কম্পিউটার রিস্টার্ট করুন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন