English

34 C
Dhaka
রবিবার, মে ৫, ২০২৪
- Advertisement -

র‌্যানসমওয়্যার হামলায় ৯০ লাখ রোগীর তথ্য ফাঁস

- Advertisements -
Advertisements

হ্যাকিংয়ের মাধ্যমে অর্থ আদায়ে র‌্যানসমওয়্যার হামলা বাড়ছে। এ ধরনের হামলার মাধ্যমে কম্পিউটার ডিভাইসের নিয়ন্ত্রণ নিয়ে নেয় হ্যাকাররা। এরপর ওই ডিভাইসে সংরক্ষিত ডাটা ফেরত দিতে অর্থ দাবি করা হয়। সম্প্রতি র‌্যানসমওয়্যার হামলায় বেশকিছু স্পর্শকাতর মেডিকেল ডেটা ফাঁস হয়েছে বলে জানিয়েছে মার্কিন এক বিমা কোম্পানি।

যুক্তরাষ্ট্রের দাঁতবিষয়ক বিমা কোম্পানি ‘ম্যানেজড কেয়ার অব নর্থ আমেরিকা (এমসিএনএ)’ প্রকাশিত প্রতিবেদন অনুসারে, এ বছরের ২৬ ফেব্রুয়ারি থেকে ৭ মার্চের মধ্যবর্তী সময়ে এক অনুপ্রবেশকারী বিভিন্ন রোগীর তথ্যের অনুলিপিতে প্রবেশ করে সেগুলো চুরি করেছে। এর মধ্যে ছিল তাদের ঠিকানা, সোশ্যাল সিকিউরিটি নাম্বার, ড্রাইভার্স লাইসেন্স ও বিমা সংশ্লিষ্ট ডেটা। ‘এমসিএনএ’ বলছে, বেহাত হওয়া তথ্যের মধ্যে আরও ছিল রোগীর মা-বাবা, অভিভাবক ও গ্যারান্টারদের (যারা রোগীর পক্ষে অর্থ পরিশোধ করেন) তথ্য।

Advertisements

আদালতে জমা দেওয়া এক নথিতে যুক্তরাষ্ট্রের মেইন অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল ইঙ্গিত দিয়েছেন, এ আক্রমণে ৮৯ লাখের বেশি মানুষের তথ্য বেহাত হয়েছে। কোম্পানিটি এখনো এ আক্রমণের মূল হোতাকে শনাক্ত করতে না পারলেও রাশিয়াভিত্তিক র‌্যানসমওয়্যার দল লকবিট এ আক্রমণের দায়ভার নিয়েছে। পাশাপাশি তাদের দাবি, মুক্তিপণ হিসাবে এমসিএনএ এক কোটি ডলার দিতে রাজি না হওয়ায় তারা সেসব নথি ফাঁস করে দিয়েছে। প্রায় সাতশ জিবির নমুনা ডেটা থেকে তাদের এ দাবির সত্যতা খুঁজে পাওয়া যায়। এনগ্যাজেট। আক্রান্ত গ্রাহকদের বিনামূল্যে এক বছর ‘আইডেন্টিটি থেফট প্রটেকশন’ সুবিধার প্রস্তাবনা দিয়েছে এমসিএনএ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন