English

28 C
Dhaka
মঙ্গলবার, মে ২৪, ২০২২
- Advertisement -

জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার লাখাই উপজেলার ডা: ফরাশ উদ্দিন

- Advertisements -

বিশ্ব জনসংখ্যা দিবস-২০২১ উদ্‌যাপন উপলক্ষ্যে জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার (SACMO)হিসেবে নির্বাচিত হয়েছেন হবিগঞ্জের লাখাই উপজেলার করাব ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যান কেন্দ্রের উপঃ সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার মোঃফরাশ উদ্দিন।

এপ্রিল ২০২০ ও মার্চ ২০২১ পর্যন্ত সময়কালে পরিবার পরিকল্পনা এবং মা ও শিশুস্বাস্থ্য সেবা কার্যক্রমে সারা দেশের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসারদের মধ্যে সর্বোচ্চ সাফল্য অর্জনের মাধ্যমে তিনি জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠত্ব লাভ করেছেন বলে সংশ্লিষ্ট পরিবার পরিকল্পনা অধিদপ্তর সুত্রে যানা যায়।

Advertisements

দেশ সেরা নির্বাচিত হওয়ার বিষয়টি নিশ্চিত করে ডাঃ ফরাশ উদ্দিন এইপ্রতিনিধির সাথে আলাফ কালে জানান, এই অর্জন আমাদের করাব টিমের সকল সদস্যদের অক্লান্ত পরিশ্রম ও কাজের প্রতি আন্তরিকতার ফসল।

পুরো টিমটাই আমাদের একটা বড় শক্তি আমরা সবাই একসাথে এক হয়ে নিরলস ভাবে কজ করতে পারাতেই এই অর্জন।
দেশসেরা নির্বাচিত হওয়ায় তিনি সংশ্লিষ্ট কতৃপক্ষ সহ করাব ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের ব্যবস্থাপনা কমিটির সদস্যবৃন্দ ও কেন্দ্রের কর্মরত সহকর্মীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন সেই সাথে

এই অর্জন যাতে সামনের দিনগুলোতেও সমুন্নত ও অব্যাহত রাখতে টিমের সকলের সহযোগিতা কামনা করেন।

Advertisements

উল্লেখ্য লাখাই উপজেলার করাব ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি সরকারের প্রাথমিক স্বাস্থ্য সেবা জনগনের কাছে পৌঁছে দেওয়া সহ সরকারের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে, মাতৃ মৃত্যু, শিশুমৃত্যু হ্রাস সহ সাধারন রুগের সেবা ও পরামর্শ সাধারন জনগনের কাছে সহজিকরন করতে নিরলস ভাবে কাজ করে যাচ্ছে।
২০১৫ সালের এপ্রিল মাস থেকে এই কেন্দ্রে ২৪/৭ ( সপ্তাহে ৭ দিন ২৪ ঘন্টা) স্বাভাবিক প্রসব সেবা চালু হয়, যা এখনো চলমান, এই কেন্দ্রে বর্তমানে প্রতি মাসে গড়ে ৬০-৭০ টা স্বাভাবিক প্রসব সংঘটিত হয়।

২০১৯ সালে এই কেন্দ্রে ৩৮৬টি ও ২০২০ সালে ৫২৬ টা স্বাভাবিক প্রসব সম্পন্ন করা হয়।

জানুয়ারি ২০২১ এ এই কেন্দ্রে সর্বোচ্চ ৭৫ টি স্বাভাবিক প্রসব করা হয়, যা সারা বাংলাদেশের ৪৫০০ টি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের মধ্যে নিরাপদ প্রসব সেবায় জানুয়ারী ২০২১ এই কেন্দ্রটি সারা বাংলাদেশে ৩য় স্থান অর্জন করেছে বলে নিশিত করেন পরিবার পরিকল্পনা পরিদর্শক সনজিত সিনহা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন