English

29 C
Dhaka
শনিবার, মার্চ ২, ২০২৪
- Advertisement -

লাখাইয়ে ‘এ’প্লাস ক্যম্পেইন বিষয়ক সভা অনুষ্ঠিত

- Advertisements -
Advertisements
Advertisements

লাখাইয়ে গতকাল সোমবার বেলা সাড়ে ১১ঘটিকার সময় উপজেলা জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্টান ও জাতীয় পুষ্টি সেবা স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রনালয়ের আয়ােজনে আয়ােজনে ভিটামিন এ প্লাস ক্যম্পেইন বিষয়ক উপজেলা অ্যাডভোকেসি ও পরিকল্পনা সভা অনুষ্টিত হয়েছে।
সভায় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফল করার লক্ষে আগামী ২৬ সেপ্টেম্বর থেকে ৮ই অক্টোবর ২০২০ইং পক্ষকাল ব্যাপী ৬ থেকে ১১মাস বয়সী শিশুকে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং ১২ থেকে ৪৯ মাস বয়সী সকল শিশুকে ১টি লাল রঙের ভিটামিন খাওয়ানাের উপর বিন্নি বিষয় আলােচনা করা হয়।
লাখাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স টি,এস ,ও আব্দুল কাদিরের সভাপতিত্বে অনুষ্টিত সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন লাখাই উপজেলা নির্বাহী অফিসার লুসিকান্ত হাজং।বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন স্বাস্থ্য কমপ্লেক্সের আর,এম,ও ডাঃ কাজী আব্দুয়াহ কায়সার,সৈয়দ ডাঃ আদান আল আশেকীন ,উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা গৌতম চন্দ্র রায়,লাখাই থানা প্রতিনিধি এস আই সজিব।
স্বাস্থ্য সহকারী রুল আমিনের সঞ্চালনায় শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলায়ত করেন মাওহাবিবুর রহমান, গীতা পাঠ সত্য ভুষণ ভট্ট্যচায । বক্তাগন ভিটামিন “এ” গুরুত্ব ও ভুমিকা ব্যাপক আলােচনা করেন , সেই সাথে ভিটামিন এপ্লাস ক্যাম্পেইন সল করা ক্ষেত্রে স্ব স্ব অবস্থান থেকে প্রয়াস চালিয়ে যাওয়ার আহ্বান জানান। আলােচনা অংশ গ্রহন করেন উপজেলা সেনিটারী কলপের বিধান সােম, ডাঃ এস এম রফিকুজ্জামান, অনলাইন প্রেসক্লাবের সভাপতি মহসিন সাদেক , সাংবাদিক সুমন আহমেদ বিস সহ বিভিন্ন নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ।
উল্লেখ্য এই বছর ৬ থেকে ১১ মাস বয়সী স্বাভাবিক শিশু ২হাজার ৫শত ৮৩জন ৬ থেকে ১১মাস বয়সী প্রতিবন্ধী শিশু ২০ জন সহ মােট ২হাজার ৬শত ৩ জন। এবং ১২ থেকে ৫৯মাস ব্যসী স্বাভাবিক শিশু ১৯ হাজার ৭শত ৭৪ জন ,১২ থেকে ৫৯ মাস বয়সী প্রতিবন্ধী শিশু ৫৯ জন সহ মােট শিশু ১৯হাজার ৮শত ৩৩জন।
সংশ্লিষ্ট সুত্রে যানা যায়, অনুযায়ী এবছর উপজেলা জুড়ে মােট ১৪৪টি অস্থায়ী কেন্দ্রে এবং ১ স্থাযী কেন্দ্রে প্রথম সারির ১৮ জন তদারককারী , ২৩ জন স্বাস্থ্য সহকারী ,২৯ জন পরিবার কল্যান সহকারী ১৭ জন সি এস সি পি ও ২৮৯ জন সেচ্ছাসেবীরা উপজেলার মােট ২২হাজার ৪শত ৩৬জন শিশুকে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভিটামিন এ ক্যাপসুল খাওয়াবেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন