English

28 C
Dhaka
সোমবার, নভেম্বর ২৮, ২০২২
- Advertisement -

মৌলভীবাজারের টিলাগাঁও ইকোপার্ক বেশ মনোরম

- Advertisements -

নাসিম রুমি: ইট ও ছনের দৃষ্টিনন্দন ‘ইকো ভিলেজ’ নির্মল সবুজের সমারোহ,পাহাড়ের আকাবাঁকা পথ ও স্বচ্ছ নীল জলের লাভ লেকের সাথে আকাশের আলিঙ্গন, সব যেন একাকার হয়ে মিশে গেছে প্রকৃতি এই ‘টিলাগাঁও ইকো ভিলেজ’।

গ্রাম ঘোরার সুযোগ যাদের নেই, তারা সত্যিকারের আদর্শ গ্রামের অনুভূতি পাবেন এখানে। অবশ্যই এখানে এসির কোনও ব্যবস্থা নেই। এটি ঘরে উঠেছে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ৮নং মাধবপুর ইউনিয়নের ৩নং ওয়ার্ডের টিলাগাঁও গ্রামে গড়ে উটেছে গ্রাম বাংলার ঐতিহ্য ইট ও ছনের তৈরি দৃষ্টিনন্দন ইকো ভিলেজ।

এখানে রয়েছে মনমুগ্ধকর প্রাকৃতিক দৃশ্য। এছাড়াও গ্রাম বাংলার ঐতিহ্যে তৈরি করা হয়েছে ইট ও ছনের দৃষ্টিনন্দন চারটি রুম। ২০২১ সালের ১২ ফেব্রুয়ারি থেকে পর্যটকদের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে।

Advertisements

আপনারাও ঘুরে যেতে পারেন গ্রাম বাংলার ঐতিহ্যে তৈরি ইট ও ছনের দৃষ্টিনন্দন ইকো ভিলেজে। এইহ ইকো ভিলেজ ইট, মাটি, কাঠ ও ছন দ্বারা তৈরি চারটি কক্ষ রহিয়াছে।

ইকো ভিলেজে দায়িত্বে থাকা ম্যানেজার সায়হান সিদ্দিকি হৃদয় প্রতিদিনের সংবাদকে বলেন, শুক্র ও শনিবারে রুম ভাড়া ৩ হাজার টাকা এবং অন্যান্য দিনের জন্যে রয়েছে ২হাজার ৫শ’ টাকা। এখানে রয়েছে মনোমুগ্ধকর পরিবেশ, যা ইট ও ছন দিয়ে দৃষ্টিনন্দন করার জন্য আমরা ব্যতিক্রম করে ঘরে তুলেছি এই ভিলেজে। এটা বাংলাদেশের অন্যান্য ইকো ভিলেজের চেয়ে পুরোটাই ব্যতিক্রম।

কিভাবে যাবেন- এই ইকো ভিলেজে দেশের যেকোনো প্রান্ত থেকে বাস, ট্রেন বা হেলিকাপ্টার যোগে মৌলভীবাজার যাওয়া যাবে, সেখান থেকেও এখানে আসতে পারেন। বাস বা রেলপথে এলে ঢাকা থেকে সিলেটগামী আন্তঃনগর ট্রেনে করে নামতে হবে শ্রীমঙ্গল, ভানুগাছ বা শমসেরনগর রেলওয়ে স্টেশনে।

দেশের সব আন্তঃনগর ট্রেন শ্রীমঙ্গল, ভানুগাছ ও শমসেরনগর রেলওয়ে স্টেশনে যাত্রাবিরতি করে,এখানে সব আন্তঃনগর ট্রেনের যাত্রাবিরতি আছে। ফলে আগেই জেনে নিতে হবে কোথায় নামতে হবে।

Advertisements

শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশনে নামলে সেখান থেকে বাস ও সিএনজি অটোরিকশা পাওয়া যায়। সেখান থেকে সিএনজি করে যাওয়ার পর সহজেই এই ভিলেজে পৌঁছানো সম্ভব। যাদের প্রচুর হাঁটার অভ্যাস আছে তারা ভানুগাছ থেকে প্রায় ৩ কিলোমিটার পথ হেঁটেও যেতে পারেন সেখানে।

আবার ভানুগাছ ও শমশেরনগর নামলে অটোরিক্স করে সেখানে পৌঁছাতে পারেন। আর ঢাকা বা দেশের যেকোনো প্রান্ত থেকে বাসে আসতে চাইলে মৌলভীবাজারগামী বাসে ওঠে নামতে হবে শ্রীমঙ্গলে। সেখান থেকে একইভাবে যাওয়া যায়।

এছাড়া বিমানে এলে সিলেট ওসমানী বিমানবন্দরে নেমে বাস বা ট্রেনে আসা যাবে শমসেরনগর, সেখান থেকেই আপনি এই ইকো ভিলেজে আসতে পারেন।

তাছাড়া আসার সময় দেখতে পারবেন চা-বাগান, সবার সুপরিচিতচ মাধবপুর লেক, লাউয়াছড়া জাতীয় উদ্যান, হামহাম জলপ্রভাত। তাছাড়া সব মিলিয়ে বাংলাদেশের পর্যটন এরিয়ার মাঝে রয়েছে সুপরিচিত মৌলভীবাজারের কমলগঞ্জ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন