English

30 C
Dhaka
সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
- Advertisement -

তথ্য চিত্রে কলকাতা

- Advertisements -

নাসিম রুমি: কলকাতার অনেক ইতিহাস রয়েছে। এবং রয়েছে অনেক কিছু দেখার। ভারতের পঁশ্চিম বঙ্গের কলকাতা সবচেয়ে বড় মহানগরী শহর। বিশ্বের জনবহুল শহরগুলির একটি হওয়াতে কলকাতায় নানা পেশার ও বিভিন্ন রাজ্যের মানুষ এখানে জীবনযাপন করে।

কলকাতায় দেখার মত অনেক দর্শনীয় ও নিদের্শনা স্থান রয়েছে। বিলাস বহুল হোটেল অসংখ্য শপিং কমপ্লেক্স একাধিক পার্ক, চিড়িয়াখানা অভিজাত পেক্ষাগৃহ ভিক্টোরিয়া মেমোরিয়াল, ইকোর্পাক, হাওড়া ব্রীজ, ইডেন গার্ডেন ষ্ট্রেডিয়াম অন্যতম। আর বিনোদনের জন্য পর্যটকদের কোন কিছুর অভাব নেই কলকাতা শহরে। কলকাতার মানুষ খেলাধূলা ও সিনোমার প্রতি বিশেষ আকর্ষণ রয়েছে।

Advertisements

ফুটবল ও ক্রিকেটের প্রতি তাদের দূর্বলতা চোখে পড়ার মত শাহরুখ খান কলকাতার নাইট রাই ডার্সের কর্নধার হওয়ার পর ক্রিকেটের প্রতি এখন তাদের আকর্ষণ সবচেয়ে অধিক।

আমার কলকাতায় ভ্রমন এরপর শতবার তো হবেই। ভারতের বিভিন্ন রাজ্যে ভ্রমন যাওয়ার পথে, কলকাতায় আমাকে অন্তত ২/৩ দিন ব্যবসার কাজেও অবস্থান করতেই হয়। এখনো আমার স্পষ্ঠ মনে পড়ে বড় পর্দাতে কলকাতার মুনলাইট পেক্ষাগৃহে আমি অমিতাভ বাচ্চনের ‘মোকাদ্দার কা সিকান্দার’ ছবিটি প্রথম উপভোগ করি। তখন থেকেই আমি অমিতাভের ভক্ত।

সত্যি অমিততাও বাচ্চান আজও তুলনহীন অলটাইম মাই ফেভারেট এ্যাক্টর অমিতাভ বাচ্চান। সে যাই হোক এখন কলকাতার ভ্রমনের চলে আসি। প্রথমে আসা জাক ভারতের অনেক দর্শনীয়ও স্থানের মধ্যে ভিক্টোরিয়া মেমোরিয়াল সত্যিই অতুলনীয়। এটা নির্মাণ করতে পনোর বছর সময় লেগেছিল। সাদা মার্বেলের তৈরী এক স্বপ্ন সৌধ যা বৃটিশ আমলের সবটুকু স্মৃতিচিহ্ন বহন করে। ভিক্টোরিয়ার মেমোরিয়ালে অপূর্ব সুন্দর লেক ও ফুলের বাগিচা পর্যটকদের যুগ-যুগ ধরে আকৃষ্ঠ করে আসছে।

Advertisements

রবিবার ছুটির দিনে এখানে শত- শত পর্যটকদের আগমন ঘটে। বিশেষ করে টিন- এজ তরুন-তরুনদের এবং প্রেমিক-প্রেমিকার যুগল বন্দী ভিক্টেরিযার সৌন্দর্য্যকে আরও বৃদ্ধি করেছে। এর পর ইডেন গার্ডেনের সৌন্দর্য্য বর্ণনা না করলে লেখা পূর্নতা পাবেনা। কলকাতার অন্যতম সৌন্দর্য্য হচ্চে ইডেন গার্ডেন যার পাশে মনোহারী লেক সেই সাথে রয়েছে অসাধারন ইডেন গার্ডেন ষ্ট্রেড়িয়াম। গার্ডেনের সৌন্দর্য্য সত্যিই চমৎকার। গার্ডেনের প্রধান ফটক থেকে মাত্র অল্প আগে বারলেই গঙ্গানদীর সৌন্দর্য্যর মনকে উৎফুল অবশ্যই করবে। প্রতিদিন বিকালে গাঙ্গার বুকে নৌকা কিংবা বিলাস বহুল ষ্টিমারে ভ্রমনের ব্যবস্থা রয়েছে। এটা পর্যটকদের জন্য বাড়তি পাওয়া। গঙ্গা নদীতে সাঝের বেলায় নৌকা ভ্রমনের আনন্দ আমার অনন্ত কাল মনে থাকবে।

গঙ্গা থেকে কলকাতা শহরের একাংশ ও হাওড়া প্রীজ উপভোগ করা যায়। সৌন্দর্য্য মন্ডিত হাওড়া ব্রীজের বিশাল কাঠামো চোখ ও প্রাণ জুড়ে যায়। আরও একটি স্থান পর্যটকদের আকৃষ্ঠ করে তা হচ্ছে বোটানিক্যাল গার্ডেন। গঙ্গার তীরে কলকাতার শহর থেকে এর অবস্থান মাত্র আট কিঃ মি দূরে । বোটানিক্যাল গার্ডেনে ২০০ বছরের পুরনো বট গাছ রয়েছে। এই বট গাছটি বিশ্বেও সর্ববহৎতম। এ ছাডাও কলকাতা শহরে আরও আকর্ষনীও কিছু স্থান রয়েছে যা পর্যটকদের মুগ্ধ করে।

যেমন নিক্ক পার্ক সাইন সিটি, রবীন্দ্র সরবর লেক, মিন্টু পার্ক এবং শহর থেকে ১৮ কি মি দূরে অবস্থিত ইকোটিকা পার্ক। গ্রামের পরিবেশে ইকোটিকা পার্কটির সৌন্দর্য্য যে কোন ভ্রমন পিপাসুর হৃদয়কে আকৃষ্ঠ করবে। ইকোটিকাতে কৃতিম সমুদ্র পর্যটকদের বেশী মুগ্ধ করে। এ ছাড়াও কলকাতা শহরের ভিতরে ও বাহিরে একাধিক আর্ট মিউজিয়াম রয়েছে। এদের মধ্যে রবীন্দ্র ভারতী মিউজিয়াম নেহারু চিল্ড্রেন মিউজিয়াম বিড়লা একাডেমী অব আর্ট এন্ড কালচার ও নেতাজী মিউজিয়াম, তারামন্ডল অন্যতম।
নাসিম রুমি
সাংবাদিক লেখক ও পর্যটক

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন