English

36 C
Dhaka
শুক্রবার, মে ৩, ২০২৪
- Advertisement -

মন্দিরের রাজ্য বিশুপুর

- Advertisements -

নাসিম রুমি: বিষ্ণুপুর হল ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের রাঢ় অঞ্চলে অবস্থিত একটি শহর। এই শহরটি মূলত পোড়ামাটির মন্দিরের জন্য বিখ্যাত হলেও এখানে ল্যাটেরাইট পাথরে নির্মিত অনেকগুলি মন্দিরও রয়েছে। এছাড়া বিষ্ণুপুরে রয়েছে অন্য কয়েকটি প্রাচীন ধর্মীয় ও অন্যান্য স্থাপনা। পশ্চিমবঙ্গের সম্ভবত আর কোনও শহরে একসঙ্গে এতগুলি ঐতিহাসিক দ্রষ্টব্য আর নেই। ১৯৯৮ সাল থেকে বিষ্ণুপুরের টেরাকোটা মন্দিরগুলি ইউনেস্কো ঐতিহ্যবাহী স্থানের তালিকার অন্তর্ভুক্ত হয়েছে।

Advertisements

বিবরণ

১৯ শতকের শেষের দিকে রমেশ চন্দর দত্ত লিখেছিলেন, “বিষ্ণুপুরের প্রাচীন রাজাদের ইতিহাস তাদের ইতিহাসের একটি সময় পর্যন্ত স্মরণ করিয়ে দেয় যখন হিন্দুরা তখনও দিল্লিতে রাজত্ব করছিল এবং মুসলমান রাজাদের নাম তখনও ভারতের মানুষ শুনেনি। প্রকৃতপক্ষে, বখতিয়ার খিলজী হিন্দুদের কাছ থেকে তাদের প্রদেশকে পরাজিত করার আগেই তারা বাংলার পশ্চিমাঞ্চলীয় সীমানায় পাঁচ শতাব্দীর শাসন করেছিল। বাংলার মুসালমান বিজয়, তবে, বিষ্ণুপুরের রাজপুত্রদের কোনও পার্থক্য ছিল না … এই জঙ্গল রাজাদের বাংলার উর্বর অংশগুলির মুসালমান শাসকদের কাছে খুব সামান্যই পরিচিত ছিলেন এবং কখনও কখনও তাদের সাথে হস্তক্ষেপ করেননি। দীর্ঘ শতাব্দী ধরে, বিষ্ণুপুরের রাজা তাদের ব্যাপক অঞ্চলগুলির মধ্যে সর্বশ্রেষ্ঠ ছিলেন। মুসলমান শাসনের পরবর্তী সময়ে এবং যখন মুঘল শক্তি সকল পক্ষের উপর প্রসারিত ও একত্রীভূত হয়ে যায়, তখন মুগল সেনাবাহিনী কখনও কখনও রাজস্ব দাবির সঙ্গে বিষ্ণুপুর কাছাকাছি পৌঁছাত, এবং রাজস্ব সম্ভবত কখনও কখনও দেওয়া হয়। তবুও, মুর্শিদাবাদের সুবাহদাররা কখনও বিষ্ণুপুরের রাজাদের উপর দৃঢ় অবস্থান করেননি। বর্ধমান রাজ ক্ষমতায় গেলে, বিষ্ণুপুর পরিবার পতনের মধ্যে পড়ে; বর্ধমানের মহারাজা কিরি চাঁদ আক্রমণ করে তার জমিদারিতে তার প্রতিবেশীর অঞ্চলগুলির বড় আংশে যোগ দেন। বিষ্ণুপুরের রাজবংশের সমাপ্তি ঘটে, যা আজকের দিনে একটি দরিদ্র জমিদারি। ”

কি ভাবে যাবেন

Advertisements

সড়কপথ

কলকাতা থেকে স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশন (সিএসটিসি) এবং সাউথ বেঙ্গল স্টেট ট্রান্সপোর্ট কর্পোরেশনের (এসবিএসটিসি) বাসগুলি নিয়মিত কলকাতা ও বিষ্ণুপুরের মধ্যে বাস চলাচল করে। ধর্মতলা/এসপ্লানেড বাস স্টেশন থেকে বিষ্ণুপুর পৌঁছতে প্রায় ৪.৫ ঘণ্টা সময় লাগে। কলকাতা থেকে বিষ্ণুপুরের সড়ক দূরত্ব রেল দূরত্বের চেয়ে, প্রায় ১৫০ কিলোমিটার কম। গাড়িতে গেলে কলকাতায় থেকে ডানকুনি যান, সেখান থেকে দুর্গাপুর এক্সপ্রেসওয়ে ধরে যেতে হবে, এর পর রতনপুর থেকে বাঁদিকে চলতে হবে শেওড়ফুলী-তারকেশ্বর রাস্তা ধরে, এর পর আরামবাগ ও বিষ্ণুপুর পর্যন্ত যান। কলকাতা ছাড়াও তারকেশ্বর, দুর্গাপুর, খড়গপুর, বর্ধমান ও আসানসোল থেকে বিষ্ণুপুরের সরাসরি বাস আছে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন