English

32 C
Dhaka
সোমবার, মে ২৩, ২০২২
- Advertisement -

পর্যটনে শিল্পভ্রমণ, সেন্টমার্টিন বা সুন্দরবন

- Advertisements -

সাগরের তীরে বসে আছেন দল বেঁধে। কিংবা গহিন অরণ্য। রহস্যময় সুন্দরবন। অথবা গভীর সমুদ্রের বিলাসবহুল জাহাজ। প্রথাগত মঞ্চ নয়। বালুকাবেলা, ঝরা পাতার পাটাতন বা জাহাজের ডেক যদি হয়ে ওঠে মঞ্চ। চলে তরুণ সংস্কৃতিকর্মীদের নান্দনিক নাচ, হয় কবিতা আবৃত্তি, সহজ যন্ত্রানুসঙ্গে খোলা গলায় গান অথবা খন্ড নাটক আর বিষয়ানুগ মুকাভিনয় কিংবা পারফরমেন্স আর্ট। তখন পর্যটন হয়ে ওঠে শিল্পভ্রমণ।

Advertisements

পর্যটকদের জন্য শিল্প-সংস্কৃতি শিরোনামে সংস্কৃতিকর্মী ও শিল্পানুরাগীদের নিয়ে ট্র্যাভেল বিষয়ক প্রতিষ্ঠান ‘বিডি হলিডে এক্সপ্রেস’ এর মাধ্যমে এমন পর্যটন ভাবনার সূচনা করা হয়েছে। দেশের সর্ব দক্ষিণে অবস্থিত প্রবাল দ্বীপ সেইন্টমার্টিনের মাধ্যমে এই যাত্রার সূচনা। পরবর্তী গন্তব্য সুন্দরবন বলে জানিয়েছেন ‘বিডি হলিডে এক্সপ্রেস’ কতৃপক্ষ।

Advertisements

এ প্রসঙ্গে ‘বিডি হলিডে এক্সেপ্রস’ এর কর্ণধার ও সংস্কৃতিকর্মী শেখ তানভীর আহমেদ বলেন, আমরা কম খরচে মানসম্পন্ন পর্যটন নিশ্চিত করছি। সংগে সেই খরচের মাঝে মানসম্মত সাংস্কৃতিক সংশ্লেষ ঘটানোর চেষ্টা করছি। প্রথিতযশা সংস্কৃতিকর্মীদের পরিবেশনার পাশাপাশি পর্যটকদের প্রতিভা বাছাইয়ের পরিকল্পনাও সাজিয়েছি।

এ উদ্দ্যোগের প্রধান পরিকল্পনাকারী ও নাট্যকর্মী মাসউদ সুমন বলেন, সংস্কৃতি কর্মীদের অংশগ্রহণে পর্যটকদের সাথে নিয়ে সেইন্টমার্টিন দ্বীপের সমুদ্র সৈকতে নৃত্য, সংগীত, নাটকের অংশবিশেষ, মূকাভিনয় ও কবিতা আবৃত্তিসহ নানান সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। আয়োজনের শেষদিন সন্ধ্যায় নানান রকম থিয়েটার গেমস্ ও লোকজ খেলার আয়োজন করা হয় এবং বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। তিনি আরো জানান যে গত ২৮-৩১ শে জানুয়ারি ২০২১ পূর্নিমা তিথীতে ‘বিডি হলিডে এক্সেপ্রস’ এর প্রথমবারের মতো ভ্রমণ আয়োজন এবং শিল্প-সংস্কৃতিকে কেন্দ্র করে এধরনের আয়োজন দেশে-বিদেশের নান্দনিক স্থানে ধারাবাহিকভাবে চলমান থাকবে সৃজনশীল কাজের মধ্যে দিয়ে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন