English

28 C
Dhaka
শনিবার, মে ১৮, ২০২৪
- Advertisement -

আজ জননন্দিত কন্ঠতারকা মনির খানের শুভ জন্মদিন

- Advertisements -
Advertisements
Advertisements

আজ ১ আগষ্ট উপমহাদেশ এর প্রখ্যাত গুনী সংগীত শিল্পী, তথা বাংলাদেশের জননন্দিত কন্ঠতারকা মনির খানের শুভ জন্মদিন। গুনী এই সংগীত শিল্পী ১৯৭২ সালের ১ আগষ্ট এই দিনে বাংলাদেশ এর সীমান্তবর্তী জেলা ঝিনাদহ এর মহেশপুর উপজেলার মদনপুর নামক গ্রামে জন্মগ্রহন করেন। তার ছোট বেলা থেকেই গানের প্রতি একটা সহজাত আকর্ষণ ছিল। এলাকার অনেক ওস্তাদের কাছে গান শিখেছেন। তবে সঙ্গীতের হাতেখড়ি হয় মূলত ওস্তাদ রেজা খসরুর কাছে। পরবর্তীতে স্বপন চক্রবর্তী, ইউনুস আলী মোল্লা, খন্দকার এনায়েত হোসেনসহ আরও কয়েকজন ওস্তাদের কাছে তিনি গানের তালিম নিয়েছেন। বাগেরহাট জেলার বাসিন্দা খন্দকার এনায়েত হোসেন ১৯৮৮ সাল থেকে কালিগঞ্জ গুঞ্জন শিল্পীগোষ্ঠি একাডেমীতে ১৫ দিন পর পর এসে গান শেখাতেন। সঙ্গীতের ভিত্তি গড়ে উঠেছে মূলত ওস্তাদ খন্দকার এনায়েত হোসেনের কাছেই।
১৯৮৯ সালে মনির খান খুলনা রেডিওতে অডিশন দিয়ে আধুনিক গানের শিল্পী হিসেবে তালিকাভুক্ত হন। ১৯৯১ সালের আগস্ট মাস পর্যন্ত তিনি এখানে একজন নিয়মিত শিল্পী হিসেবে গান করেন। ১৯৯১ সালের ৫ সেপ্টেম্বর এখান থেকে এন. ও. সি নিয়ে তিনি ঢাকায় চলে আসেন।
ঢাকাতে আসার পরও তিনি বেশ কিছু ওস্তাদের কাছে গান শিখেছেন। তাদের মধ্যে রয়েছেন আবুবক্কার সিদ্দিক, মঙ্গল চন্দ্র বিশ্বাস, সালাউদ্দীন আহমেদ, অনুপ চক্রবর্তীসহ আরও অনেকে।
স্কুল শিক্ষক পিতার অসীম অনুপ্রেরণায় সংগীতে যাত্রা শুরু করা গুনি শিল্পী মনির খান আজ বাংলাদেশের অপ্রতিদ্বন্দ্বী একজন সংগীতের উজ্জল নক্ষত্র। তিন তিনবার জাতীয় পুরস্কারসহ ছোট বড় অসংখ্য পুরস্কারের বিরল সম্মানে স্বীকৃত এই কালজয়ী জীবন্ত কিংবদন্তী গায়ক।
বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে জনপ্রিয় ও মানুষের হৃদয়ে চিরস্থায়ী জায়গা করে নেয়া সৌভাগ্যবান সংগীত শিল্পী মনির খান। আজ গুনী এই সংগীত তারকার জন্মদিনে রইলো অবিরাম শুভকামনা।
জন্মদিন উপলক্ষে ফেসবুকে মনির খান লিখেছেন, ১ আগষ্ট ২০২০ ইং, পবিত্র ঈদ-উল-আযহার পাশাপাশি আজকে আমার জন্মদিন ছিলো। তাই বিশেষ এই দিনটিকে স্মরণীয় করতে গ্রামের বাড়িতে বাবা-মায়ের সাথে সম্পূর্ণ ঘরোয়া পরিবেশে কেক কেটে আমার জন্মদিন পালন করা৷ সবাই আমার ও আমার পরিবারের জন্য দোয়া করবেন..!!!
এদিকে মনির খানের জন্মদিন উপলক্ষ্যে ওমানে মনির খান ফ্যান্স ক্লাব ২৪ এর আয়োজনে পালন করা হয় জন্মদিন। এতে উপস্থিত ছিলেন ওমান প্রবাসী মনির খান ফ্যান্স ক্লাব ২৪ এর সহ সভাপতি সালাউদ্দীন কাদের। আরও উপস্থিত ছিলেন, আনোয়ার ইসলাম, আবুল খায়ের,
আজম খান, নুরুল ইসলাম, মোহাম্মাদ সাকের, মোহাম্মদ উল্লাহ, ইলিয়াছ, আল-আমিন, আজম, মোহাম্মদ সাহেদ, সাইফুল ইসলাম, নাজিম, মোহাম্মাদ জনি, জিয়াউর রহমান, আবু তাহের, মোহাম্মদ সুমন, সাকিবুল হাছান, মোহাম্মাদ রুবেল, মোহাম্মাদ ইলিয়াছ, মোহাম্মদ জাফর, আলাউদ্দিন চৌধুরী, মফিজুল ইসলাম, মোহাম্মাদ নওসাদ, আরিফুল ইসলাম, রাজেশ শর্মা, তপন শীল, মোহাম্মদ ফরহাদ, মোহাম্মদ জসিম, মোহাম্মদ তালেব, লিয়াকত আলী, আব্দুর রহিম প্রমুখ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন