English

35 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
- Advertisement -

চরাঞ্চল বিষয়ক সংসদীয় ককাস গঠন করা দরকার: ডেপুটি স্পিকার

- Advertisements -
Advertisements
Advertisements

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, এমপি মনে করেন জাতীয় উন্নয়ন পরিকল্পনায় পিছিয়ে পড়া চরাঞ্চলের যথাযথ অগ্রাধিকার নিশ্চিত করতে চরাঞ্চল বিষয়ে সংবেদনশীল সংসদ সদস্যদের নিয়ে সংসদীয় ককাস গঠন জরুরি হয়ে পড়েছে। তিনি আরও বলেছেন যে, ন্যাশনাল চর অ্যালায়েন্স দীর্ঘ দিন ধরে চরের জন্য জাতীয় বাজেটে বরাদ্দকৃত অর্থ ব্যয়ের জন্য যে চর ফাউন্ডেশন বা চর বোর্ডের দাবি জানিয়ে আসছে তা বাস্তবায়ন করা গেলে জাতীয় উন্নয়নের মূলধারায় চরাঞ্চলকে নিয়ে আসা খুবই সহজ হবে। সমুন্নয় ও ন্যাশনাল চর অ্যালায়েন্সের যৌথ উদ্যোগে আয়োজিত চরাঞ্চল বিষয়ক অনলাইন জাতীয় কর্মশালায় (১৩ ডিসেম্বর ২০২০) প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
কর্মশালায় মূল নিবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট অর্থনীতিবিদ এবং বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর অধ্যাপক ড. আতিউর রহমান। বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন রাজবাড়ি জেলা পরিষদের চেয়ারম্যান ও রাজবাড়ি জেলা চর অ্যালায়েন্সের সভাপতি ফকির আব্দুল জব্বার এবং প্র্যাকটিক্যাল অ্যাকশনের কান্ট্রি ডিরেক্টর ড. শওকাত এ. বেগম। কর্মশালায় অংশ নেন চরাঞ্চলের উন্নয়নে কাজ করছেন এমন জাতীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার প্রতিনিধি এবং বিভিন্ন জেলার চর অ্যালায়েন্সের সদস্যবৃন্দ।
মূল নিবন্ধে ড. আতিউর রহমান মহামারি পরবর্তি অর্থনৈতিক পুনরুদ্ধার প্রক্রিয়ায় চরাঞ্চলকে অগ্রাধিকার দেয়ার প্রয়োজনিয়তা তুলে ধরেন। পাশাপাশি জাতীয় উন্নয়ন পরিকল্পায় বিশেষ করে বার্ষিক উন্নয়ন কর্মসূচি তথা এডিপিতে চরের জন্য সুনির্দিষ্ট প্রকল্প গ্রহণ এবং আসন্ন ২০২১-২২ অর্থবছরের বাজেটে এমন বরাদ্দ নিশ্চিত করতে মাননীয় সংসদ সদস্যদের আহ্বান জানান তিনি। কর্মশালায় অংশগ্রহণকারিরা করোনাজনিত অর্থনৈতিক অচলাবস্থা চরের জীবন-জীবিকার ওপর যে প্রভাব ফেলেছে এবং এ ধাক্কা সামলে ওঠার জন্য চরবাসির কি ধরণের সহায়তা দরকার তা নিয়ে সংলাপে অংশ নেন।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন