English

29 C
Dhaka
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
- Advertisement -

এনআইডি পেতে ছবি তুলতে চান না আনজুমানের নারীরা

- Advertisements -
জাতীয় পরিচয়পত্রে ছবি ব্যবহার না করার দাবি জানিয়েছেন রাজারবাগ দরবার শরিফের মহিলা আনজুমানের নারীরা। আজ সোমবার (১৯ জুন) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান মহিলা আনজুমানের মুখপাত্র শারমিন ইয়াসমিন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রস্তাবিত ‘পরিচয় নিবন্ধন আইন ২০২৩’-এ যেন এনআইডির জন্য মুখচ্ছবি বাধ্যতামূলক না‌ করা, শুধু এনআইডি নয়, রাষ্ট্রের সব ক্ষেত্রে যেমন অফিস-আদালত, কলকারখানা, শিক্ষাপ্রতিষ্ঠান বা পরীক্ষার হলে অপরাধ, দুর্নীতি ও প্রক্সি রুখতে ফিঙ্গারপ্রিন্ট দিয়ে শনাক্তকরণ/হাজিরা চালু করা,‌ প্রয়োজনে কোনো নারীর চেহারা দেখাসহ কোনো সহযোগিতা যদি প্রয়োজন হয়, তবে পৃথক স্থানে নারী দিয়েই নারীর সহযোগিতার ব্যবস্থা করাসহ ছয় দফা দাবি জানান।

দাবিগুলো হলো―ছবি বাধ্যতামূলক না করে ফিঙ্গারপ্রিন্ট ডাটা নিয়েই জাতীয় নিবন্ধন করা।

ছবি ব্যবহার বাধ্যতামূলক না করে রাষ্ট্রের সব সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে ফিঙ্গারপ্রিন্টের ব্যবহার চালু করা। ঠিক কত সংখ্যক নারী এনআইডি বঞ্চিত তার সঠিক পরিসংখ্যান দেওয়া।
বাংলাদেশে সব সরকারি সুযোগ-সুবিধা পেতে জাতীয় পরিচয়পত্র থাকতে হয়। তারা বলছেন, পর্দা করা যেমন তাদের অধিকার তেমনি রাষ্ট্রীয় সব সুযোগ-সুবিধা পাওয়াও তাদের অধিকার।
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন মহিলা আনজুমান দরবার শরিফ রাজারবাগের অন্য সদস্যরা।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন