English

30 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

গিনেস বুকে বরিশালের মেয়ে নিপা

- Advertisements -

বরিশালের মেয়ে নুসরাত জাহান নিপা এবার নাম লেখালেন গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে। তিনি মাত্র এক মিনিটে ৭১টি কয়েন সাজিয়ে গিনেস বুকে জায়গা করে নিতে সক্ষম হয়েছেন। গতকাল মঙ্গলবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ড কর্তৃপক্ষের দেওয়া সেই সনদ হাতে পেয়েছেন নিপা।

জানা গেছে, রাজনীতিবিদ দেওয়ান আব্দুর রশিদ ও গৃহিণী মোসাম্মৎ পারভীনের একমাত্র মেয়ে নুসরাত জাহান নিপা (৩০)। তার বাসা বরিশাল নগরের দক্ষিণ সাগরদী এলাকায়। তার এই সাফল্যে উচ্ছ্বসিত তার স্বামী, বাবা-মা ও শুভাকাঙ্ক্ষিরা। নিপা সরকারি ব্রজমোহন (বিএম) কলেজ থেকে রসায়নে মাস্টার্স শেষ করে বর্তমানে বেসরকারি উন্নয়ন সংস্থায় (এনডিও) চাকরি করছেন। সেই সঙ্গে অনলাইনের একটি প্ল্যাটফর্মে নিজেকে স্বেচ্ছাসেবী হিসেবে যুক্ত রেখেছেন।

উচ্ছ্বসিত নুসরাত জাহান নিপা বলেন, ২০২০ সালে করোনা সংক্রমণের সময় লকডাউনে ঘরে বসে ইউটিউবে একটা ভিডিও দেখেন তিনি। যেখানে একটার ওপর একটা কয়েন সাজিয়ে টাওয়ারের মতো তৈরি করা হয়। ২০১৫ সালে এভাবে ১ মিনিটে ৬৯টি কয়েন স্তুপ করে টাওয়ারের মতো বানিয়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখান ওই ব্যক্তি।

নিজে নিজে এক টাকার ধাতব কয়েন দিয়ে স্বল্প সময়ে টাওয়ার বানাতে শুরু করেন নিপা। এক পর্যায়ে আত্মবিশ্বাস জন্মে তিনিও কিছু একটা করতে পারবেন বলে। গত আগস্টে ‘মোস্ট কয়েন স্ট্রাকড ইন টু এ টাওয়ার’ ক্যাটাগরিতে সেরা হতে আবেদন করেন তিনি। আবেদনের প্রেক্ষিতে ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ড’ থেকে একটি লিংঙ্ক পাঠানো হয় তাকে। স্বল্প সময়ে এক হাতে ধাতব কয়েন দিয়ে টাওয়ার বানানোর ভিডিও এভিডেন্স, কভার এভিডেন্স, উইটনেস এভিডেন্স এবং অন্যান্য তথ্য গত ২৪ সেপ্টেম্বর ওই লিংকে আপলোড করেন নিপা। ভিডিও এভিডেন্সে নিপা এক মিনিটে একহাতে এক টাকা মূল্যমানের ৭১টি ধাতব কয়েন নিয়ে টাওয়ার তৈরি করেন।

নিপার ওই ভিডিও এভিডেন্স যাচাই-বাছাই করে গত ৩০ নভেম্বর রেকর্ড ব্রেকিং অর্গানাইজেশন ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ড’ এক চিঠিতে নিপার আবেদন এ্যাপ্রুভ এবং একই সাথে তিনি এখন ‘মোস্ট কয়েন স্ট্রাকড ইন টু এ টাওয়ার’ রেকর্ডের মালিক বলে জানিয়ে দেয়। এরপর সার্টিফিকেটের জন্য আবেদন করেন তিনি। গত মঙ্গলবার ডাকযোগে ‘মোস্ট কয়েন স্ট্রাকড ইন টু এ টাওয়ার’ এর বিশ্ব রেকর্ডের সার্টিফিকেট হাতে পান নিপা। সার্টিফিকেট পেয়ে উচ্ছ্বসিত গৃহবধূ নিপা। বলেন, এই সাফল্য শুধু তার নয়, সমগ্র বরিশাল তথা বাংলাদেশের মানুষের অর্জন এটি। আগামীতে আরও নতুন নতুন কিছু করতে চান তিনি।

নিপার বিশ্ব রেকর্ডে খুশি তার বাবা রাজনীতিক দেওয়ান আব্দুর রশিদও। তিনি বলেন, ‘অবশ্যই মেয়ের সাফল্য দারুনভাবে অনুপ্রাণিত করেছে তাকে। সে বরিশাল তথা বাংলাদেশকে নতুনভাবে বিশ্ব দরবারে চিনিয়েছে। তার দেখাদেখি অন্যরাও নতুন নতুন কিছু করে বরেকর্ডের ভাগিদার হবে বলে তিনি আশা করেন।’ এটি পাওয়ার পর স্বামীসহ বাবা-মা, শশুরবাড়ির লোকজন সবাই বেশ খুশি। উল্লেখ্য, বেসরকারি একটি ব্যাংকের কর্মকর্তা কাজী সামসুজ্জামানের সঙ্গে নিপার বিয়ে হয়েছে চার বছর আগে। বর্তমানে স্বামীর সঙ্গে নগরের নথুল্লাবাদ সংলগ্ন লুৎফর রহমান সড়কে বসবাস করছেন।

এ ব্যাপারে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. সোহেল মারুফ বলেন, নুসরাত জাহান নিপা শুধু বরিশাল নয়, পুরো বাংলাদেশকে নতুন করে বিশ্ব দরবারে পরিচিত করেছে। তার এই অর্জনে জেলা প্রশাসন খুবই খুশী এবং গর্বিত। এই ধরনের কর্মকাণ্ডে নিপাকে উৎসাহিত করতে পদক্ষেপ নেয়ার কথা বলেন তিনি। তবে এ বিষয়ে বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দিন হায়দারের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন