English

36 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

পর্দার খেলাপ হচ্ছে, তাই চাকরি ছাড়লেন বিসিএস ক্যাডার জান্নাত ই হুর

- Advertisements -

বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা নিয়ে বিসিএস ক্যাডার হয়েছেন জান্নাত ই হুর। এবার ১০ বছরের কর্মজীবনে ছেড়ে পুরোপুরি গৃহিণীর ভূমিকায় অবতীর্ণ হয়েছেন তিনি। সন্তানদের বাড়তি সময় দিতে এবং ধর্মের বিধান অনুযায়ী ঠিকভাবে পর্দা করতে এমন সিদ্ধান্ত নেওয়ার কথা জনিয়েছেন তিনি।

বৃহস্পতিবার ময়মনসিংহের গৌরীপুরের সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তার পদ থেকে স্বেচ্ছায় অবসরে গেছেন জান্নাত ই হুর। এদিন সহকর্মীদের কাছ থেকে আনুষ্ঠানিক বিদায় নেওয়ার পর কেক কেটে তাকে বরণ করে পরিবারের সদস্যরা।

তিন কন্যার জননী জান্নাত ই হুর শেরপুরের শ্রীবরদীর রাণীশিমুল গ্রামের জাহাঙ্গীর আলমের মেয়ে। তার স্বামী সানোয়ার রাসেল ময়মনসিংহের ঈশ্বরগঞ্জের সিনিয়র মৎস্য কর্মকর্তার দায়িত্ব পালন করছেন। ২০১১ সালে তারা বিবাহ বন্ধনে আবদ্ধ হন, তারা ছিলেন ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যায়ের সহপাঠী।

সরকারি চাকরি যখন ‘সোনার হরিণ’, তখন তা ছেড়ে গৃহিনী হওয়ার বিষয়ে জান্নাত ই হুর বলেছেন, ইসলামের একটি ফরজ বিধান হচ্ছে পর্দা। আমার কর্মস্থলে মহিলাদের পাশাপাশি পুরুষরাও কাজ করে থাকেন। অনেক সময় মাঠে গিয়েও কাজ করতে হয়, তাতে পর্দার খেলাপ হয়ে থাকে।

এছাড়া চাকরির কারণে সন্তানরা স্নেহ-মমতা থেকে বঞ্চিত হয় জানিয়ে তিনি আরো বলেন, পর্দার পাশাপাশি ওদের স্বাভাবিক বেড়ে ওঠাটা বিরূপ প্রভাবমুক্ত রাখতে ভেবেচিন্তে সিদ্ধান্ত নিয়েছি। আমাদের জীবনে উচ্চাকাঙ্ক্ষা বা আর্থিক সংকট নেই, তাই স্বেচ্ছায় অবসরে গিয়েছি, বলেন জান্নাত ই হুর।

বিষয়টি নিয়ে তার স্বামী সানোয়ার রাসেল বলছেন, আমার স্ত্রী খুবই ধার্মিক, সর্বদা পর্দা করেন। কর্মস্থলে নিজের মতো পর্দা করতে না পারায় হয়তো চাকরি ছেড়েছেন। তাছাড়া সন্তানদের সময় দিতেও এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এটি তার একান্ত নিজস্ব সিদ্ধান্ত, তার প্রতি সম্মান জানাই।

তবে মেয়েরা পর্দা করে সরকারি চাকরি করতে পারবে না, বিষয়টি এমনও নয় উল্লেখ করে তিনি আরো বলেন, সংসারের ব্যয়ভার বহনের দায়িত্ব স্বামীর ওপর বর্তায়। আমার স্ত্রী ঘরে-বাইরে দ্বিগুণ পরিশ্রম করে আসছেন। এখন তিনি কেবল ঘরের দায়িত্ব নিয়ে সন্তুষ্ট থাকলে পাশে থেকে তাকে সহযোগিতা করাই আমার কাজ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন