English

25 C
Dhaka
শনিবার, মে ১১, ২০২৪
- Advertisement -

লক্ষ্মীপুরের মেয়ে মরিয়ম আফজা মেট্রোরেলের প্রথম নারী চালক

- Advertisements -

মেট্রোরেলের প্রথম নারী চালক হিসেবে নিয়োগ পেয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) থেকে পাস করা মরিয়ম আফিজা।

মরিয়ম আফিজা নোবিপ্রবি থেকে কেমিস্ট্রি অ্যান্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিষয়ে স্নাতকোত্তর করেছেন। আফিজার এমন সাফল্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা আনন্দিত। তাকে জানিয়েছেন অভিনন্দন তারা। মেট্রোরেলের প্রথম নারী চালক হতে পেরে খুশি লক্ষ্মীপুর জেলার রামগঞ্জ উপজেলার করপাড়া ইউনিয়নের বাসিন্দা মরিয়ম আফিজা।

Advertisements

২০২১ সালের ২ নভেম্বর ট্রেন অপারেটর পদে নিয়োগ পেয়েছেন লক্ষ্মীপুরের মেয়ে মরিয়ম আফিজা। মেট্রোরেলের চালকের পদটির নাম ‘ট্রেন অপারেটর’।

মরিয়ম আফিজা এরই মধ্যে চট্টগ্রামের হালিশহরে বাংলাদেশ রেলওয়ের ট্রেনিং একাডেমিতে দুই মাসের প্রশিক্ষণ নিয়েছেন। ঢাকায় ফিরে আরও চার মাস প্রশিক্ষণ নেন। বর্তমানে উত্তরার দিয়াবাড়িতে মেট্রোরেলের ডিপোতে কারিগরি ও প্রায়োগিক প্রশিক্ষণ নিচ্ছেন। এখানে মেট্রোরেলের নির্মাতা প্রতিষ্ঠান জাপানের মিতসুবিশি-কাওয়াসাকি কোম্পানির বিশেষজ্ঞরা ট্রেন পরিচালনার কারিগরি ও প্রায়োগিক নানা প্রশিক্ষণ দিচ্ছেন। তারপর তিনি দিল্লি মেট্রোরেল একাডেমিতে প্রশিক্ষণ নেবেন।

Advertisements

প্রয়োজনে ট্রেন পরিচালনায় যুক্ত ব্যক্তিদের জাপানেও প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা আছে কর্তৃপক্ষের।

মরিয়ম আফিজা জানান, গত বছরের নভেম্বরে আমি নিয়োগ পেয়েছি। এটি এক অনন্য স্বপ্ন পূরণের পথচলা। মেট্রোরেল বাংলাদেশে প্রথম। তাই আগ্রহ থেকেই এ চাকরির আবেদন করেছি।

তিনি আরও জানান, বাংলাদেশের জন্য মেট্রোরেল যেমন স্বপ্নের মতো, ঠিক তেমনি মেট্রোরেল আমার কাছেও একটা স্বপ্ন। আমি নিজে ট্রেন চালাব, এটা ভেবে এখনই বেশ আনন্দ লাগছে। এখন মূল কাজ সঠিকভাবে সব প্রশিক্ষণ নেওয়া এবং প্রয়োজনীয় দক্ষতা অর্জন করা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন