English

24 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

পুতিন ভালদাইতে কী বিষয়ে কথা বলেছেন?

- Advertisements -

পুঁজিবাদের সমাপ্তি, ট্রান্সজেন্ডার কিডস, ন্যাটো, বিপরীত বর্ণবাদ, WWII, সেন্সরশিপ এবং আরও অনেক কিছু

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন 21 অক্টোবর, 2021, রাশিয়ার সোচিতে বার্ষিক ভালদাই আলোচনা ক্লাবের একটি অধিবেশন চলাকালীন বক্তৃতা করছেন। © স্পুটনিক/ম্যাকসিম ব্লিনভ/ক্রেমলিন/রয়টার

2021 ভালদাই ডিসকাশন ক্লাবে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের উপস্থিতি তার বিখ্যাত বার্ষিক প্রেস কনফারেন্সের সাথে প্রতিদ্বন্দ্বিতা করেছিল, যা 3 ঘন্টারও বেশি সময় ধরে চলেছিল। এখানে কিছু বিষয় রয়েছে যা তিনি স্পর্শ করেছেন।
পুতিন বৃহস্পতিবার সোচির ভালদাই ক্লাবের পূর্ণাঙ্গ অধিবেশনে দৈর্ঘ্যে বক্তৃতা করেছিলেন, শারীরিকভাবে উপস্থিত এবং ভিডিও লিঙ্কের মাধ্যমে মডারেটর এবং দর্শকদের কাছ থেকে প্রশ্ন নিয়েছিলেন।

রাশিয়ার দোরগোড়ায় ন্যাটো

রাশিয়ান নেতা সপ্তাহের শুরুতে মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের ইউক্রেনে সফরের কথা উল্লেখ করেছিলেন, বলেছিলেন যে এটি কিয়েভের ন্যাটোতে যোগদানের জন্য “দরজা খুলে দিতে পারে”, যা “সত্যিই রাশিয়ান ফেডারেশনের জন্য হুমকিস্বরূপ।”

আগামীকাল, রকেটগুলি খারকভের কাছে উপস্থিত হতে পারে, আমরা এটি সম্পর্কে কী করতে যাচ্ছি? আমরা সেখানে আমাদের ক্ষেপণাস্ত্র রাখছি না, তারা আমাদের নাকের নিচে ঝাঁকাচ্ছে

যারা আফগানিস্তানকে ভেঙেছে তাদের উচিত এটিকে সুস্থ করতে সাহায্য করা

আফগানিস্তানের পরিস্থিতি স্বাভাবিক করার জন্য দেশটির পুনর্গঠনে সহায়তা প্রয়োজন, রাশিয়ান প্রেসিডেন্ট বলেছেন। যদিও রাশিয়া, চীন এবং সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের অন্যান্য দেশ – যারা কাবুলকে সাহায্য করার প্রতিশ্রুতি দিয়েছে – তাদের ভূমিকা পালন করবে, “সেখানে যা ঘটবে তার প্রধান দায়ভার সেই দেশগুলি বহন করবে যারা সেখানে 20 বছর যুদ্ধ করেছে,” অর্থাৎ মার্কিন যুক্তরাষ্ট্র এবং এর ন্যাটো মিত্ররা।

“আমার মতে তাদের প্রথম কাজটি করা উচিত ছিল, আফগানিস্তানের সম্পদ খারিজ করা এবং আফগানিস্তানকে প্রাথমিক গুরুত্বের সামাজিক ও অর্থনৈতিক সমস্যা সমাধানে সক্ষম করা,” পুতিন যোগ করেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র কর্তৃক কার্যকরভাবে বাজেয়াপ্ত করা সোনার মজুদ এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের কথা উল্লেখ করে। .

পশ্চিমে লিঙ্গ সম্পর্কে ‘দানবীয়’ সংবাদপত্র

“যারা এই বলে ঝুঁকি নেয় যে পুরুষ এবং মহিলা এখনও বিদ্যমান, এবং এটি একটি জৈবিক সত্য, তারা কার্যত পশ্চিমে বহিষ্কৃত”, পরিস্থিতিটিকে “সম্পূর্ণ ফ্যান্টাসমাগোরিয়া” বলে অভিহিত করে পুতিন বলেছিলেন।

তিনি যোগ করেন, “এটি এমন জিনিসগুলি উল্লেখ করার জন্য নয় যেগুলি কেবল দানবীয়,” তিনি যোগ করেন, “যেমন ছোটবেলা থেকেই শিশুদের শেখানো হয় যে একটি ছেলে সহজেই মেয়ে হয়ে উঠতে পারে এবং এর বিপরীতে। প্রকৃতপক্ষে, তারা তাদের অভিযুক্ত পছন্দগুলির মধ্যে প্ররোচিত করছে যা অনুমিতভাবে প্রত্যেকের জন্য উপলব্ধ – পিতামাতাকে সমীকরণ থেকে সরিয়ে দেওয়া এবং সন্তানকে এমন সিদ্ধান্ত নিতে বাধ্য করা যা তাদের জীবনকে ধ্বংস করতে পারে।”

এটি মানবতার বিরুদ্ধে সীমারেখা অপরাধ – সবই ‘প্রগতির’ আড়ালে

তিনি যোগ করেছেন যে পরিস্থিতি তাকে 1920-এর দশকে “সোভিয়েত সংস্কৃতি-যোদ্ধাদের” দ্বারা উদ্ভাবিত ‘নিউজপিক’-এর কথা মনে করিয়ে দেয়, মানুষের মূল্যবোধকে পুনঃসংজ্ঞায়িত করার এবং একটি নতুন চেতনা তৈরি করার আশায়।

সংস্কৃতি বাতিল করুন এবং বর্ণবাদ উল্টান

আরেকটি পশ্চিমা অভ্যাস যা পুতিনকে প্রারম্ভিক সোভিয়েত দিনের কথা মনে করিয়ে দেয় তা হল ইতিবাচক পদক্ষেপ এবং সংস্কৃতি বাতিলের মাধ্যমে “সামাজিক ন্যায়বিচার” এর জন্য চাপ দেওয়া।

“বর্ণবাদের বিরুদ্ধে লড়াই একটি প্রয়োজনীয় এবং মহৎ কারণ, কিন্তু আধুনিক ‘সংস্কৃতি বাতিল করুন’, এটি বিপরীত বৈষম্য, বিপরীত বর্ণবাদে পরিণত হয়,” পুতিন বলেছিলেন। “আমরা বিস্ময়ের সাথে দেখছি যে দেশগুলিতে নিজেদেরকে অগ্রগতির ফ্ল্যাগশিপ হিসাবে দেখতে অভ্যস্ত হয়ে উঠেছে সেই প্রক্রিয়াটি উদ্ভাসিত হচ্ছে।”

এটা বিভ্রান্তির সাথে যে আজ পশ্চিমে আমরা সেই অনুশীলনগুলি দেখতে পাচ্ছি যা রাশিয়া সুদূর অতীতে রেখে গেছে

রাশিয়ায় ‘রক্ষণশীলতা’ বলতে কী বোঝায়

এই মতামতগুলি তাকে রক্ষণশীল করে তোলে কিনা জানতে চাইলে পুতিন রাশিয়ান দার্শনিক নিকোলাই বারদিয়েভ (ইউএসএসআর থেকে নির্বাসিত) এর উদ্ধৃতি দিয়ে বলেছিলেন যে “রক্ষণশীলতা এমন কিছু নয় যা আপনাকে উপরে এবং এগিয়ে যেতে বাধা দেয়, তবে এমন কিছু যা আপনাকে পিছনে এবং নীচে যেতে বাধা দেয়। বিশৃঙ্খলা।”

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সংশোধনবাদে না

পুতিন বলেছিলেন যে পশ্চিম ইতিহাস থেকে মুছে ফেলার জন্য বদ্ধপরিকর বলে মনে হচ্ছে যে 1945 সালে রেড আর্মিই বার্লিনে আক্রমণ করেছিল, ব্রিটিশ বা আমেরিকানরা নয়। বা তারাই একমাত্র সেই সংঘাতের ফলাফল সংশোধন করার চেষ্টা করছিল – তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়্যেপ এরদোগান যুক্তি দিয়েছিলেন যে “মানবতার ভাগ্যকে দ্বিতীয় বিশ্বযুদ্ধে জয়ী মুষ্টিমেয় দেশের করুণায় ছেড়ে দেওয়া উচিত নয়,” এই সপ্তাহের শুরুতে অ্যাঙ্গোলায় একটি বক্তৃতা।

“যদি আমরা স্থায়ী সদস্যদের ভেটো অধিকার সরিয়ে ফেলি, জাতিসংঘ একই দিনে মারা যাবে – এটি লীগ অফ নেশনস-এ পরিণত হবে। এটি কেবল একটি আলোচনার প্ল্যাটফর্মে পরিণত হবে, ভালদাই ক্লাব 2.0,” পুতিন বলেছিলেন।

বৈষম্য এবং পুঁজিবাদের সংকট

তার মানে এই নয় যে বিশ্ব সংকটে নেই। পুতিনের মতে, বিশ্বের কিছু ধনী দেশে “সমাজের মধ্যে বস্তুগত সুবিধা এবং সুযোগের ক্রমবর্ধমান বৈষম্য” রয়েছে।

“সবাই বলে যে পুঁজিবাদের বিদ্যমান মডেল, যা এখন বেশিরভাগ দেশের সামাজিক শৃঙ্খলার ভিত্তি, বাষ্প ফুরিয়ে গেছে,” পুতিন বলেছিলেন। “আরো এবং আরও বিভ্রান্তিকর দ্বন্দ্বের জট থেকে বেরিয়ে আসার আর কোনও উপায় নেই।”

বাক স্বাধীনতা এবং পশ্চিমা সেন্সরশিপের প্রতি রাশিয়ার প্রতিক্রিয়া

জার্মানিতে RT DE এর দুটি চ্যানেল বন্ধ করার ইউটিউবের সিদ্ধান্ত একটি “ভুল” এবং একটি প্রতিক্রিয়ার যোগ্যতা ছিল, তবে রাশিয়ান রাষ্ট্রপতি পরামর্শ দিয়েছেন যে প্রতিশোধ না নিয়ে পরিস্থিতিটি সমাধান করা যেতে পারে যা আরও বেশি ক্ষতির কারণ হবে৷

“অবশ্যই, তারা বাকস্বাধীনতা লঙ্ঘন করে – এটি খারাপ,” তিনি RT-এর প্রধান সম্পাদক মার্গারিটা সিমোনিয়ানকে বলেছিলেন। “যতদূর একটি প্রতিক্রিয়া উদ্বিগ্ন, আমাদের সতর্কতা অবলম্বন করতে হবে,” তিনি যোগ করেছেন, “পারস্পরিক ব্যবস্থাগুলি বিপরীতমুখী হওয়া উচিত নয়।”

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন