English

31 C
Dhaka
শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
- Advertisement -

মার্কিন দূত এবং অন্যান্য ৯ রাষ্ট্রদূতকে বহিষ্কারের হুমকির বিষয়ে পিছু হটলেন এরদোয়ান

- Advertisements -

আঙ্কারা তাদের দূতাবাসগুলি আনুষ্ঠানিকভাবে দেশের বিষয়ে হস্তক্ষেপ না করার প্রতিশ্রুতি দিয়েছিল যদিও তারা একটি বিরোধী ব্যক্তিত্বের মুক্তির আহ্বান জানানোর পরে ১০ জন দূতকে “ব্যক্তিত্বহীন নন গ্র্যাটে” ঘোষণা করার হুমকিতে পিছু হটেছে।

২৫ অক্টোবর, ২০২১ এ তুরস্কের আঙ্কারায় মন্ত্রিসভার বৈঠকের পর তুরস্কের প্রেসিডেন্ট তাইয়্যেপ এরদোগান মিডিয়াকে ভাষণ দিচ্ছেন। © রয়টার্স / পিপিও / মুরাত সেটিনমুহুরদার

সোমবার গভীর রাতে রাষ্ট্রদূতদের সম্ভাব্য বহিষ্কারের বিষয়ে আলোচনার জন্য একটি সরকারী বৈঠকের পরে রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোগান কূটনৈতিক দ্বন্দ্বের স্পষ্ট সমাধান ঘোষণা করেছিলেন।

বৈঠকের কিছুক্ষণ আগে, মার্কিন দূতাবাস এবং অন্যদের সাথে এই কেলেঙ্কারির সাথে জড়িত, কূটনৈতিক সম্পর্কের ভিয়েনা কনভেনশনের 41 অনুচ্ছেদের সাথে তাদের সম্মতির প্রতিশ্রুতি দিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছে, যেখানে বলা হয়েছে যে মিশনগুলি অবশ্যই আয়োজক দেশের বিষয়ে হস্তক্ষেপ করবে না। .

এরদোগান 10 জন রাষ্ট্রদূতের মূল বিবৃতিতে তার অসন্তোষ পুনরুল্লেখ করেছেন, এটিকে দেশের বিচার বিভাগের জন্য একটি “মহান অপমান” বলে অভিহিত করেছেন, যা “কারো আদেশ গ্রহণ করে না।” তিনি দূতাবাসগুলির “পশ্চাদপসরণ” স্বীকার করেছেন, তবে সারিটি সমাধান করা হয়েছে বলে সংকেত দিয়েছেন।

“আমাদের উদ্দেশ্য একটি সংকট তৈরি করা নয়, এবং সেই দূতাবাসগুলি ভিয়েনা কনভেনশন মেনে চলার বিবৃতিতে পিছিয়ে গেছে। আমরা আশা করি রাষ্ট্রদূতরা এখন থেকে সেই অনুযায়ী কাজ করবেন,” এরদোগান বলেছেন।

রাষ্ট্রপতির ঘোষণার পরপরই, তার সবচেয়ে সিনিয়র সহযোগী, ফাহরেটিন আলতুন সতর্ক করে দিয়েছিলেন যে দেশটি প্রয়োজন মনে করলে আপত্তিকর রাষ্ট্রদূতদের বিরুদ্ধে আরও পদক্ষেপ নেবে।

আলতুন টুইটারে বলেছেন, “আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় ইতিমধ্যে এই বিদেশী মিশনগুলিতে প্রয়োজনীয় প্রতিক্রিয়া দিয়েছে এবং তাদের অগ্রহণযোগ্য আচরণ সম্পর্কে সতর্ক করেছে।” “আমাদের সরকার আমাদের জাতীয় সার্বভৌমত্বের সাথে কখনই আপস করব না তা দেখানোর জন্য আর কোনো পদক্ষেপ থেকে পিছপা হবে না।”

গত সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি, ফ্রান্স, ফিনল্যান্ড, সুইডেন, ডেনমার্ক, নরওয়ে, নিউজিল্যান্ড এবং নেদারল্যান্ডের দূতাবাসগুলি ওসমানের মামলার দ্রুত এবং ন্যায্য সমাধানের আহ্বান জানিয়ে একটি যৌথ বিবৃতি প্রকাশ করার পরে তিক্ত কূটনৈতিক দ্বন্দ্ব প্রকাশ পায়। কাভালা, একজন তুর্কি ব্যবসায়ী এবং সমাজসেবী। কাভালাকে 2017 সাল থেকে দোষী সাব্যস্ত না করে কারাগারে বন্দী করা হয়েছে, 2013 সালের গেজি পার্কের বিক্ষোভে অর্থায়ন থেকে শুরু করে 2016 সালের অভ্যুত্থান প্রচেষ্টায় অংশ নেওয়ার মতো বিভিন্ন অভিযোগের সম্মুখীন হয়েছে।

যদিও জনহিতৈষী ইতিমধ্যেই দুইবার বিচার হয়েছে এবং খালাস পেয়েছে, তার মুক্তির আদেশ তার খালাসের পরপরই বাতিল করা হয়েছে এবং নতুন অভিযোগের সাথে প্রতিস্থাপিত হয়েছে। যদিও কর্তৃপক্ষ দাবি করে যে কাভালা মার্কিন ধনকুবের জর্জ সোরোসের একজন এজেন্ট, তার সমর্থকরা তাকে ক্রমবর্ধমান কর্তৃত্ববাদী এরদোগানের শাসনের বিরুদ্ধে দাঁড়ানোর জন্য লক্ষ্যবস্তু একজন রাজনৈতিক বন্দী বলে মনে করেন।

রাষ্ট্রদূতদের বিবৃতি তুরস্কে ক্ষোভের প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল এবং তাদের “দায়িত্বজ্ঞানহীন” আচরণের জন্য তাদের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছিল। সপ্তাহান্তে, এরদোগান বলেছিলেন যে তিনি তুরস্কের কূটনীতি প্রধানকে যত তাড়াতাড়ি সম্ভব রাষ্ট্রদূতদের ‘ব্যক্তিত্বহীন’ ঘোষণা করতে নির্দেশ দিয়েছেন। জার্মানি এবং ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মতে, এই ধরনের অভিপ্রায় সম্পর্কে কোনো আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি আসলে তুরস্ক থেকে আসেনি।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন