English

26 C
Dhaka
বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
- Advertisement -

১ মিনিট দেরি হলেই ৫ রান পেনাল্টি, বিশ্বকাপে নতুন আইন

- Advertisements -

নাসিম রুমি: সময়ের সঙ্গে ক্রিকেটকে আরও আকর্ষণীয় করতে নিয়মকানুনেও পরিবর্তন এনেছে আইসিসি। একই সঙ্গে সময়ের অপচয় রোধের বিষয়টিও আমলে নিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। এবার তারা বিশ্বকাপে চালু করতে যাচ্ছে ‘স্টপ ক্লক’ আইন। ক্রিকবাজ জানিয়েছে, ক্রিকেটের সাধারণ প্লেয়িং কন্ডিশনেই অন্তর্ভুক্ত করা হবে এই নিয়ম।

ক্রিকবাজের খবর, আইসিসি নিয়মটি পরীক্ষামূলকভাবে চালু করে ফল পেয়েছে বলেই এটি এখন স্থায়ী করতে চাচ্ছে। ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটির প্রতিটি সাদা বলের ম্যাচেই এই নিয়ম কার্যকর করা হবে। দুবাইয়ে চলমান আইসিসির বৈঠকে নিয়মটি অনুমোদন করা হয়েছে।

ক্রিকেটে ‘স্টপ ক্লক’ নিয়ে বেশ আগেই কাজ শুরু করেছিল আইসিসি। তবে বাস্তবায়ন করেনি। আপাতত পরীক্ষাধীন আছে এই আইন। ডিসেম্বর থেকে ২০২৪ সালের এপ্রিল পর্যন্ত পরীক্ষামূলকভাবে স্টপ ক্লক পদ্ধতি চালু রাখার কথা জানালেও জুনে টি–টোয়েন্টি বিশ্বকাপে নিয়মটি প্রয়োগ করবে আইসিসি

আপাতত শুধু টি–টোয়েন্টি এবং ওয়ানডেতে এই নিয়ম চালু করা হবে। এই নিয়মে ফিল্ডিং দল প্রতি ওভার শেষে নতুন ওভার শুরুর আগে ৬০ সেকেন্ড সময় পাবে। এই ৬০ সেকেন্ড সময় শেষ হওয়ার আগেই নতুন ওভার শুরু করতে হবে। প্রথম দুইবার এই নিয়ম ভাঙার জন্য মাঠের আম্পায়ার ফিল্ডিং দলকে দুবার সতর্ক করে দেবেন। তৃতীয়বার নিয়ম ভাঙলে ৫ রান পেনাল্টি হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন