English

29 C
Dhaka
বুধবার, মে ৮, ২০২৪
- Advertisement -

ওয়ানডে বিশ্বকাপের পর্দা উঠছে আজ, মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ড-ইংল্যান্ড

- Advertisements -

নাসিম রুমি: সব জল্পনা-কল্পনা আর নাটকীয়তার অবসান ঘটিয়ে আজ মাঠে গড়াচ্ছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। মোট ১০টি দেশের অংশগ্রহণে আগামী দেড় মাস ক্রিকেট উন্মাদনায় ভাসবে পুরো ক্রিকেট বিশ্ব।

গত আসরের চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও রানার্সআপ নিউজিল্যান্ডের ম্যাচ দিয়ে শুরু হচ্ছে এবারের আসর। এক লাখ ৩০ হাজার ধারণ ক্ষমতা সম্পন্ন আহমেদাবাদের আইকনিক নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর আড়াইটাই শুরু হবে ম্যাচটি।

Advertisements

২০১৯ সালে ইয়োইন মরগানের নেতৃত্বে ঘরের মাঠে বিশ্বকাপ জয়ের আটজন এবারের দলে আছেন। সেবার নাটকীয়তায় ভরা ম্যাচে নিউজিল্যান্ডকে হারিরে শিরোপা ঘরে তুলেছিল ইংলিশরা। নিউজিল্যান্ডের বিপক্ষে ২০১৯ সালে লর্ডসের ফাইনাল ম্যাচটি টাই হয়েছিল। শেষ পর্যন্ত সুপার ওভারে ম্যাচের ফলাফল নিষ্পত্তি না হওয়ায় বাউন্ডারি-কাউন্ট আইনে সেরা দল হিসেবে ইংল্যান্ড চ্যাম্পিয়ন হয়।

অন্যদিকে এ পর্যন্ত অনুষ্ঠিত ১২টি বিশ্বকাপের আটটিতেই সেমিফাইনালে খেলা নিউজিল্যান্ড তাদের প্রথম শিরোপা জয়ের জন্য মুখিয়ে আছে। ট্রেন্ট বোল্ট-সাউদির নেতৃত্বে বিশ্বমানের পেস আক্রমনের পাশাপাশি ভারতীয় টার্নিং পিচে মিচেল সান্টনার ও ইশ সোদীর স্পিন ভাল সহায়ক ভূমিকা পালন করতে পারে।

Advertisements

এবার এককভাবে বিশ্বকাপ আয়োজন করেছে ভারত। এর আগে তিনবার ওয়ানডে বিশ্বকাপের সহ-আয়োজক ছিল তারা। প্রাথমিকভাবে দশটি দেশের প্রতিটি দল পরস্পরের বিপক্ষে ৯টি করে ম্যাচ খেলবে। এরপর সেমিফাইনালের লড়াই শুরু হবে। ১৯ নভেম্বর বিশ্বকাপের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

এবার ১৩তম আসরের সূচি প্রকাশেও করা হয় অনেক বিলম্ব। এরপর একাধিকবার সেই সূচিতে আনা হয় পরিবর্তন। এছাড়া ক্রিকেটার ও গণমাধ্যমকর্মীদের ভিসা জটিলতা, পাকিস্তান দলের ভেন্যু নিয়ে আপত্তি-সব মিলিয়ে বিশ্বকাপ শুরু আগ থেকেই সমালোচনায় বিদ্ধ ভারত।

মাঠের মূল লড়াই শুরু হওয়ার আগে বিশ্বকাপের জমকালো উদ্বোধনী অনুষ্ঠান হওয়ার কথা ছিল। কিন্তু টেকনিক্যাল কারণে এবারের আসরে বর্ণাঢ্য কোনো উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করেনি না ভারতের ক্রিকেট বোর্ড- বিসিসিআই।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন