English

38 C
Dhaka
মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
- Advertisement -

নিজের মেয়েকে বিশ্বের সবচেয়ে দামি বিশ্ববিদ্যালয়ে ভর্তি করেছেন সৌরভ!

- Advertisements -

নাসিম রুমি: বিশ্বের সবচেয়ে সুপ্রতিষ্ঠিত এবং নামজাদা শিক্ষা প্রতিষ্ঠানগুলির মধ্যে একটি হল অক্সফোর্ড ইউনিভার্সিটি (Oxford University)। হাজার বছরের বেশি পুরনো এই শিক্ষা প্রতিষ্ঠান সারা বিশ্বের মানুষের কাছে অত্যন্ত সম্মানের এবং সম্ভ্রমের একটি জায়গা। আজও বিশ্বের কোন শিক্ষার্থী এই প্রতিষ্ঠানে পড়াশোনা করার সুযোগ পেলে নিজেকে ধন্য মনে করেন।

Advertisements

এই প্রতিষ্ঠান থেকে লেখাপড়া করে বিশ্বে ৭২ জন ব্যক্তিত্ব নোবেল পুরস্কার পেয়েছেন। এখনো শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে এটি একটি রেকর্ড। বর্তমানে প্রায় ৩০,০০০-এর কাছাকাছি শিক্ষার্থী ওখানে পড়াশোনা করেন। বিশ্বের বেশিরভাগ করছি ওই ইউনিভার্সিটিতে উপলব্ধ। স্বাভাবিকভাবেই ইউনিভার্সিটির চাহিদাও অত্যন্ত বেশি।

Advertisements

এই বিশ্ববিদ্যালয় নিজের লেখাপড়া সম্পূর্ণ করছেন সৌরভ গঙ্গোপাধ্যায়ের মেয়ে সানা গাঙ্গুলী। আর এর জন্য সৌরভকে যে বিশাল অঙ্কের টাকা খরচ করতে হচ্ছে তা শুনলে আপনার চোখ উঠবে কপালে। যদিও সৌরভের যা রোজগার তাতে তার কাছে বিষয়টি অসম্ভব নয় একেবারেই।

শুধু যে পড়াশোনার খরচ বহন করতে হয়, এমনটা নয়, বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় বিশাল অঙ্কের টাকা ফি দিতে হয়। বর্তমানে অক্সফোর্ড বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শিক্ষা প্রতিষ্ঠান। সেখানে তিন বছরের কোনও কোর্স সম্পূর্ণ করতে দিতে হয় ১ কোটি ৬ লাখ ৮০ হাজার টাকা! এর সাথে যোগ হকবে টিউশন ও বিদ্যালয় ফি এবং থাকা-খাওয়ার খরচও।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন