English

38 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২, ২০২৪
- Advertisement -

সাকিবকে পেছনে ফেললেন শরিফুল

- Advertisements -

নাসিম রুমি: একসময় আইসিসির র‌্যাঙ্কিং মানেই বাংলাদেশের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসানের আধিপত্য। ব্যাটিং, বোলিং প্রতিটি ক্ষেত্রে বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে আধিপত্য বজায় রেখেছেন তিনি। তবে বেশ কিছুদিন ধরে খেলার বাইরে থাকায় তার রাজত্বে হানা দেওয়া শুরু হয়েছে। যেমন বোলিংয়ে সাকিবকে টপকে গেছেন শরিফুল।

লঙ্কানদের বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে বল হাতে দারুণ সাফল্য পেয়েছেন শরিফুল ইসলাম। ছুটির কারণে সিরিজটিতে ছিলেন না সাকিব আল হাসান। আর তাতেই র‌্যাঙ্কিংয়ে সাকিবকে পেছনে ফেলে ওয়ানডেতে বাংলাদেশের এক নম্বর বোলার এখন শরিফুল।

Advertisements

লঙ্কানদের বিপক্ষে হওয়া তিন ম্যাচে ৫ উইকেট নিয়ে শরিফুল বাংলাদেশের সিরিজ জয়ে বড় ভূমিকা রাখেন। যার পুরস্কার স্বরূপ ১১ ধাপ এগিয়ে তিনি উঠেছেন ২৪ নম্বরে। আর সিরিজে না খেলা সাকিব ৭ ধাপ পিছিয়ে নেমে গেছেন ৩১তম স্থানে।

বাংলাদেশের বোলারদের মধ্যে শরিফুলের মতো বড় লাফ দিয়েছেন মেহেদী হাসান মিরাজও। সিরিজে ৪ উইকেট নেওয়া মিরাজ ১২ ধাপ এগিয়ে উঠে এসেছেন ৩২ নম্বরে।

Advertisements

লঙ্কানদের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে সুযোগ পাননি আরেক পেসার মোস্তাফিজুর রহমান। তৃতীয় ম্যাচে সুযোগ পেয়ে ৯ ওভারে ৩৯ রান খরচে নেন ২ উইকেট। আর তাতেই ৫ ধাপ এগিয়ে ৪৪তম স্থানে উঠে এসেছেন তিনি।

তবে সবচেয়ে বড় লাফ দিয়েছেন তাসকিন আহমেদ। সিরিজে সর্বোচ্চ উইকেটশিকারি এই পেসার ৮ উইকেট নিয়ে এগিয়েছেন ২৭ ধাপ। তার বর্তমান অবস্থান ৪২ নম্বরে।

ওয়ানডে বোলারদের র‍্যাংকিংয়ে আগের মতোই শীর্ষে আছেন দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশব মহারাজ। আর ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষে পাকিস্তানের বাবর আজম। অন্যদিকে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী। অপরিবর্তিত রয়েছে সাকিব আল হাসানের অবস্থানও (দুইয়ে)।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন