English

36 C
Dhaka
শনিবার, এপ্রিল ২০, ২০২৪
- Advertisement -

মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগের বিষয়ে চুক্তি ১৯ ডিসেম্বর

- Advertisements -

আহমাদুল কবির: মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মী নিয়োগের সমঝোতা স্মারক বা এমওইউ সইয়ের জন্য দেশটিতে যাচ্ছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। এরই মধ্যে প্রধানমন্ত্রীর দফতর থেকে এ বিষয়ে সম্মতি পাওয়া গেছে বলে জানা গেছে।

রোববার (১২ ডিসেম্বর) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নির্ভরযোগ্য সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। জানা গেছে, মালয়েশিয়ায় কর্মী নিয়োগে সমঝোতা স্মারক সইয়ের জন্য ১৮ ডিসেম্বর রাতে কুয়ালালামপুর যাবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।

এর আগে শুক্রবার রাতে দেশটির মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান আনুষ্ঠানিক এক চিঠিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদকে আমন্ত্রণ জানান। মন্ত্রীকে চলতি মাসের ১৬ বা ১৭ তারিখে সমঝোতা স্মারক সইয়ের জন্য আমন্ত্রণ জানানো হয়। কিন্তু বাংলাদেশে ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস আর ১৮ ডিসেম্বর আন্তর্জাতিক অভিবাসী দিবসের অনুষ্ঠান। তাই মালয়েশিয়ার নির্ধারিত দিনে বাংলাদেশের মন্ত্রীসহ প্রতিনিধিদের দেশটিতে যাওয়া সম্ভব হচ্ছে না। অন্যদিকে ১৯ ডিসেম্বরের পর দেশে থাকবেন না মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম সারাভানান।

এমন বাস্তবতায় ১৮ ডিসেম্বর অভিবাসী দিবসের অনুষ্ঠান শেষে রাতেই মালয়েশিয়ার উদ্দেশ্যে রওনা হবেন মন্ত্রী ইমরান আহমদ। পরদিন ১৯ ডিসেম্বর মালয়েশিয়ায় সই হতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত ও আলোচিত শ্রমবাজার সংক্রান্ত ওই সমঝোতা স্মারক।

জানা গেছে, আগের চেয়ে এবারের সমঝোতা স্মারকে কিছু বিষয় পরিবর্তন আসছে। এর মধ্যে উল্লেখযোগ্য, এবার উল্লেখ থাকছে না জিটুজি প্লাস পদ্ধতি, যুক্ত হচ্ছে মালয়েশিয়ার রিক্রুটিং এজেন্সি, কর্মীদের বাধ্যতামূলক বীমা থাকছে, দেশে ফেরার ব্যবস্থা ও খরচ নিয়োগদাতাদের বহন করার শর্ত ছাড়াও চুক্তি মেয়াদে কর্মীদের দায়িত্ব নিতে হবে মালয়েশিয়ার রিক্রুটিং এজেন্সিকে।

এবার প্রবাসীদের বয়স নির্ধারণ করা করা হয়েছে ১৮ থেকে ৪৫ বছর পর্যন্ত। তবে কর্মীদের মালয়েশিয়া যেতে অভিবাসন ব্যয় বা খরচ কতো হবে, তা জানা যাবে সমঝোতা স্মারক সইয়ের পর।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন