English

29 C
Dhaka
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
- Advertisement -

অব্যবস্থাপনা দূর করুন: শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে

- Advertisements -
শিশুশিক্ষাকে আনন্দদায়ক ও শিশুবান্ধব করার কথা সব সময় বলা হলেও বাণিজ্যিক পথেই হেঁটেছে দেশের শিক্ষাব্যবস্থা। শিক্ষাপ্রতিষ্ঠান, পাঠদান কক্ষ, শিশু শ্রেণির সিলেবাস—সর্বত্র সব শিশুর জন্য আনন্দদায়ক হয়েছে, এ কথা নিশ্চিত করে বলা যাবে না। যে বয়সে খেলার ভেতর দিয়ে শিক্ষার আনন্দদায়ক পাঠ নেওয়ার কথা, সে বয়সে একটি শিশুকে টানতে হয় বই-খাতার বোঝা। পাঠভীতির কারণে সে বঞ্চিত হয় শেখার আনন্দ থেকে।
শিশুদের কাছে জীবনের শুরুতেই শিক্ষা আনন্দদায়ক হওয়ার পরিবর্তে ভীতিকর একটা ব্যাপার হয়ে দাঁড়ায়।আমাদের দেশে শিশুদের শিক্ষা শুরু হয় প্রাথমিক বিদ্যালয় থেকে। প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে ফিনল্যান্ড একটি উদাহরণ। কিন্তু আমরা আমাদের দেশে তেমন কোনো ইতিবাচক উদাহরণ কি তৈরি করতে পেরেছি।
বরং শিক্ষা প্রশাসনকে আমরা সাজাতে পারি না। শিশুদের শারীরিক ও মানসিক বিকাশের সুযোগ সর্বক্ষেত্রে নিশ্চিত করা সম্ভব হচ্ছে না। উদাহরণ হিসেবে প্রকাশিত একটি খবরের দিকে দৃষ্টি দেওয়া যেতে পারে। প্রকাশিত খবরে বলা হয়েছে, পিরোজপুরের ভাণ্ডারিয়া উপজেলায় ১৬৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ১৬৩টি চালু আছে।
কিন্তু প্রধান শিক্ষকের পদ শূন্য ৩৭টি। এ ছাড়া সহকারী শিক্ষকের পদ শূন্য ৯৭টি। অনেক বিদ্যালয়ে শ্রেণিকক্ষের অবস্থাও নাজুক। ১০০ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে খেলার মাঠ নেই। উপজেলা শিক্ষা কর্মকর্তা, সহকারী শিক্ষা কর্মকর্তার গুরুত্বপূর্ণ পদ শূন্য।
এতে অনেক প্রাথমিক বিদ্যালয়ে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। উপজেলা শিক্ষা দপ্তরে টানা ২০ বছর ধরে হিসাব সহকারী পদ শূন্য। এ ছাড়া অফিস সহকারী-কাম-কম্পিউটার অপারেটর পদও শূন্য। ২০১৬ সাল থেকে সেখানে শূন্য রয়েছে অফিস সহায়কের পদও।
উপজেলার ১২টি প্রাথমিক বিদ্যালয়ে ব্যবস্থাপনা কমিটি নিয়ে দ্বন্দ্ব ও মামলার কারণে বিদ্যালয়গুলোতে উন্নয়ন ও শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। নিয়ম অনুযায়ী একটি প্রাথমিক বিদ্যালয়ে ৩৩ শতক জমি প্রয়োজন। কিন্তু নতুন ভবন করায় অনেক বিদ্যালয়ের মাঠ কমে গেছে।
মাঠের অভাবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে খেলাধুলার চর্চা কি বন্ধ হবে? শুধু পাঠদানের মধ্যেই একটি বিদ্যালয়ের কার্যক্রম সীমাবদ্ধ থাকতে পারে না। শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশে যেসব চর্চার প্রয়োজন তা নিশ্চিত করতে হবে। আশা করি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি ভেবে দেখবে।
সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন