English

33 C
Dhaka
শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
- Advertisement -

ধর্ষণ থেমে নেই: কঠোর শাস্তি নিশ্চিত করতে হবে

- Advertisements -
Advertisements
Advertisements

নারী নির্যাতনের ঘটনা থেমে নেই। গত ১৩ অক্টোবর রাষ্ট্রপতি সংশোধিত নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) অধ্যাদেশ জারি করেন। এর আগে ১২ অক্টোবর অধ্যাদেশটি মন্ত্রিসভায় অনুমোদন হয়। এর পরও একের পর এক ধর্ষণের ঘটনা ঘটেই চলেছে। অবস্থাদৃষ্টে মনে হতে পারে, সমাজ যেন ক্রমেই বর্বরতার চরমে চলে যাচ্ছে।
সম্প্রতি বেশ কয়েকটি আলোচিত ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনায় দেশজুড়ে ধর্ষণ-নির্যাতনবিরোধী আন্দোলন গড়ে ওঠে। আন্দোলনকারীরা ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার দাবি জানায়। এরই ধারাবাহিকতায় সরকার আইনটি সংশোধনের সিদ্ধান্ত নেয়। ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের বিধান রেখে জাতীয় সংসদে ‘নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) বিল-২০২০’ উত্থাপন করা হয়েছে।
নতুন বিধান কার্যকরের মাধ্যমে দেশে ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনা কমবে বলে আশা করা হলেও সাম্প্রতিক সময়ের কিছু খবর আমাদের হতাশ করছে। নরসিংদীর পলাশে স্বামীকে পিস্তলের মুখে জিম্মি করে গৃহবধূকে ধর্ষণের অভিযোগে এক কাউন্সিলরের ভাইয়ের বিরুদ্ধে মামলা হয়েছে। গাজীপুরে চলন্ত বাসে এক কিশোরীকে ধর্ষণের অভিযোগ পাওয়া গেছে।
ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ ও নোয়াখালীতে শিশুসহ চারজনকে ধর্ষণ ও একজনকে ধর্ষণচেষ্টার অভিযোগ উঠেছে। বগুড়ার ধুনট উপজেলায় বৃহস্পতিবার রাতে বাকপ্রতিবন্ধী নারী ধর্ষণ মামলার আসামিকে শনিবার রাতে গ্রেপ্তার করেছে থানা পুলিশ। স্বামীর সঙ্গে বিরোধ মিটিয়ে দেওয়ার কথা বলে এক গৃহবধূকে কুমিল্লা থেকে চট্টগ্রাম নগরের লালখান বাজারের একটি বাসায় এনে শুক্রবার রাতে ধর্ষণের অভিযোগ উঠেছে; অন্যদিকে ১২ বছর বয়সী মেয়েকে বাড়ি থেকে তুলে নিয়ে ধর্ষণের ঘটনায় অভিযুক্ত ধর্ষক ও সহযোগীদের হুমকি আর বাধা ডিঙিয়ে থানায় গেলেও মামলা নেওয়া হয়নি বলে গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে।
এই মায়ের অভিযোগ, মামলা করতে থানায় গেলে উল্টো ধর্ষকের পক্ষ নিয়ে তাঁকে শাসিয়েছেন এক পুলিশ কর্মকর্তা। ঘটনার ২৮ দিন পরও পুলিশ মামলা না নেওয়ায় এবং অভিযুক্ত ধর্ষককে প্রকাশ্যে ঘুরে বেড়াতে দেখে ক্ষুব্ধ মা গত রবিবার সকালে উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সামনে প্ল্যাকার্ড হাতে আমরণ অনশনে বসেন।
একের পর এক ধর্ষণ ও ধর্ষণচেষ্টার ঘটনায় আমাদের সমাজের পরিচয় যেন পাল্টে যাচ্ছে। ধর্ষকরা সামাজিক দুর্বৃত্ত। সবার সম্মিলিত চেষ্টায় এই সামাজিক দুর্বৃত্তদের দমন করতে হবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন