English

28 C
Dhaka
বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
- Advertisement -

স্বাগত যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট: বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরো জোরদার হোক

- Advertisements -
Advertisements
Advertisements

টান টান উত্তেজনা ও সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে জো বাইডেন বিজয়মুকুট ছিনিয়ে নিলেন। আগামী চার বছরের জন্য তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। নির্বাচনে জয়ী হওয়ার পর প্রথম ভাষণে তিনি বলেছেন, তিনি যুক্তরাষ্ট্রের ‘আত্মা’কে ফিরিয়ে আনতে চান, দেশকে ‘বিভক্ত না করে ঐক্যবদ্ধ’ করতে চান। জো বাইডেনের রানিং মেট কমলা হ্যারিস যুক্তরাষ্ট্রের পরবর্তী ভাইস প্রেসিডেন্ট হিসেবে অভিষিক্ত হচ্ছেন। যুক্তরাষ্ট্রে কোনো কৃষ্ণাঙ্গ, কোনো দক্ষিণ এশীয়, এমনকি কোনো নারী অতীতে কখনো ভাইস প্রেসিডেন্ট হতে পারেননি। সেই দেয়াল ভাঙলেন জ্যামাইকান বাবা আর ভারতীয় মায়ের সন্তান কমলা হ্যারিস। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হওয়ায় জো বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট পদে বিজয়ী কমলা হ্যারিসকে অভিনন্দন জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
যুক্তরাষ্ট্রের রাজনৈতিক সংস্কৃতিতে ভোটের হার দেখেই বিজিত প্রার্থী হার স্বীকার করে নেন, তবে প্রেসিডেন্ট ট্রাম্প সে পথে না গিয়ে মামলা করার সিদ্ধান্ত জানিয়েছেন। ১৯৯০ দশকের পর ট্রাম্পই যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট, যাকে এক মেয়াদ দায়িত্ব পালন শেষে হোয়াইট হাউস ছাড়তে হচ্ছে। বিশ্বের এক নম্বর শক্তিধর দেশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন এমনিতেই সারা বিশ্বের মনোযোগ কেড়ে থাকে। এবারের নির্বাচনও নানা কারণে মনোযোগ আকর্ষণ করেছিল।
হোয়াইট হাউসে যাওয়ার পর প্রথমেই জো বাইডেনকে সবচেয়ে বড় যে চ্যালেঞ্জের মুখে পড়তে হবে, সেটা নিশ্চিতভাবেই করোনাভাইরাস। এ মহামারি নিয়ন্ত্রণে চরম ব্যর্থতার জেরে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতি আমেরিকানরা আস্থা হারান। যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে কভিড-১৯ মহামারির যে ধাক্কা লেগেছে, সেটাও সামাল দিয়ে জনগণের মনে সরকার ব্যবস্থার প্রতি আস্থা ফিরিয়ে আনার দায়িত্বও এখন বাইডেনের কাঁধে। প্রথম ১০০ দিনের মধ্যে বাইডেন অগ্রাধিকার ভিত্তিতে যেসব কাজ করবেন, তার মধ্যে আছে প্যারিস জলবায়ু চুক্তিতে আবার যোগ দেওয়া। আন্তর্জাতিক সম্পর্কের বিষয়েও বাইডেন তাঁর ভাবনার কথা নির্বাচনের আগেই জানিয়ে দিয়েছেন।
ন্যাশনাল ইমার্জেন্সির আওতায় মেক্সিকো সীমান্তে দেয়াল তোলার জন্য প্রতিরক্ষা খাত থেকে অর্থ বরাদ্দ হয়, তারও অবসান ঘটাবেন তিনি। ইরানের সঙ্গে সেই ২০১৫ সালে করা পরমাণু চুক্তিতেও ফিরে যাবেন বাইডেন। ইরানের বিষয়ে বাইডেন বলেছেন, ইরান যদি ২০১৫ সালে করা পরমাণু চুক্তি অক্ষরে অক্ষরে মেনে চলতে রাজি হয়, তবে তিনি যুক্তরাষ্ট্রকে ওই চুক্তিতে ফেরাবেন। মধ্যপ্রাচ্যের আরেক দেশ ইয়েমেন নিয়েও নিজের অবস্থান পরিষ্কার করেছেন বাইডেন। ভোটের আগে বাইডেন বলেছেন, অভিবাসনে ট্রাম্পের নীতি বদলে দেবেন তিনি। প্রেসিডেন্ট ট্রাম্পের আমলে বিশ্বনেতৃত্বে যুক্তরাষ্ট্রের যে ধস নেমেছে, তা মেরামতের কঠিন চ্যালেঞ্জও আছে জো বাইডেনের সামনে।
৪৬তম প্রেসিডেন্ট নির্বাচনে আমেরিকার ভোটাররা তাঁদের নতুন নেতৃত্ব নির্বাচনে যে রায় দিয়েছেন, তাকে আমরা শ্রদ্ধা ও স্বাগত জানাই। নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে আমাদের অভিনন্দন। আমরা আশা করি, তাঁর গতিশীল নেতৃত্বে যুক্তরাষ্ট্র আরো এগিয়ে যাবে এবং বিশ্বের শান্তি ও সমৃদ্ধি আরো ত্বরান্বিত হবে। আমাদের প্রত্যাশা, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে দীর্ঘ সময়ের যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে, নতুন নেতৃত্বে তা আরো জোরদার ও গতিশীল হবে। ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবেলায় দুই দেশ আগের মতোই কাঁধে কাঁধ মিলিয়ে এগিয়ে যাবে।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন