English

33 C
Dhaka
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
- Advertisement -

আদালতের নির্দেশনা মানতে হবে: ইটখোলার দৌরাত্ম্য

- Advertisements -
Advertisements
Advertisements

কোনো নিয়ম-নীতির তোয়াক্কা না করেই দেশের বিভিন্ন স্থানে গড়ে উঠছে অবৈধ ইটখোলা। এসব ইটখোলার বিষাক্ত ধোঁয়া পরিবেশের ক্ষতি করছে। কিছুদিন আগে প্রকাশিত এক খবর থেকে জানা যায়, দেশে মাত্র ৫৬ শতাংশ ইটখোলা বৈধভাবে পরিচালিত হচ্ছে। আর বাকি ৪৪ শতাংশ ইটখোলা অবৈধ।

এসব ইটখোলা পরিবেশ অধিদপ্তরের পরিবেশগত ছাড়পত্র এবং জেলা প্রশাসকের লাইসেন্স ছাড়া পরিচালিত হচ্ছে। ফলে পরিবেশগত বিপর্যয়সহ জীববৈচিত্র্য ও জনস্বাস্থ্য মারাত্মক হুমকির মুখে পড়ছে।
এমনই এক খবর প্রকাশিত হয়েছে প্রকাশিত খবরে বলা হয়েছে, ময়মনসিংহের ত্রিশালে নিয়ম-নীতির তোয়াক্কা না করে শিক্ষাপ্রতিষ্ঠানসংলগ্ন এলাকা ও ফসলি জমিতে অবৈধভাবে গড়ে তোলা হয়েছে ইটখোলা। এর জন্য নেওয়া হয়নি সরকারি অনুমোদন কিংবা পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র। ইটখোলার বিষাক্ত কালো ধোঁয়া, গ্যাস ও ধুলাবালিতে এলাকার জনস্বাস্থ্য এখন হুমকির মুখে। বিদ্যালয়ের পাশে ইটখোলা থাকায় দরজা-জানালা বন্ধ করে ক্লাস নিতে হচ্ছে শিক্ষার্থীদের।
ইট প্রস্তুত ও ইটখোলা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন-২০১৩ অনুযায়ী লাইসেন্স ছাড়া কোনো ইটখোলার কার্যক্রম পরিচালনা করা যাবে না। কিন্তু বাস্তবতা কী? সম্প্রতি পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক আদালতকে জানিয়েছেন, ঢাকা ও এর আশপাশের পাঁচ জেলায় রয়েছে ৩১৯টি অবৈধ ইটখোলা। এসব অবৈধ ইটখোলা বন্ধে আদালতের নির্দেশনাও ছিল। কিন্তু তা কি পালন করা হয়েছে? এর আগে পার্বত্য চট্টগ্রামের তিন জেলার ১৩০টি অবৈধ ইটখোলা গুঁড়িয়ে দেওয়ার নির্দেশ দেন হাইকোর্ট।

বাংলাদেশে প্রতিবছর মোট যত মানুষ মারা যায় তার ২৮ শতাংশই মারা যায় পরিবেশদূষণজনিত কারণে। এদিক থেকে দক্ষিণ এশিয়ায় এক নম্বরে রয়েছে বাংলাদেশ। বিশ্বব্যাংকের ২০১৮ সালের এক গবেষণা প্রতিবেদনে উঠে এসেছে এমন তথ্য। তাতে দেখা যায়, ২০১৫ সালে নানা কারণে বাংলাদেশে আট লাখ ৪৩ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

এর মধ্যে দুই লাখ ৩৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে পরিবেশদূষণজনিত কারণে। এর পরও কি পরিবেশদূষণ রোধে আমরা কার্যকর ব্যবস্থা নিচ্ছি? পরিবেশদূষণের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিকর হচ্ছে বায়ুদূষণ। আর এ ক্ষেত্রে সবচেয়ে বেশি ভূমিকা রাখছে ইটখোলা।

কাজেই অবৈধ ইটখোলা বন্ধে কার্যকর ব্যবস্থা নিতে হবে। আমরা আশা করব, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আদালতের নির্দেশনা মেনে সব অবৈধ ইটখোলা বন্ধে কার্যকর ব্যবস্থা নেবে।

Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন