English

33 C
Dhaka
রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
- Advertisement -

শহরের শিক্ষার্থীদের আওতায় নিন: উপবৃত্তি কর্মসূচি

- Advertisements -

অর্থের অভাবে শিক্ষার সুযোগবঞ্চিত দরিদ্র ও মেধাবী ছাত্র-ছাত্রীদের শিক্ষা নিশ্চিত করার উদ্দেশ্যে উপবৃত্তির ব্যবস্থা করা হয়েছে। ষষ্ঠ শ্রেণি ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের উপবৃত্তির জন্য আবেদনের সুযোগ রয়েছে। একবার আবেদন করলেই অনুুমোদন সাপেক্ষে ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থীরা দশম শ্রেণি পর্যন্ত পাঁচ বছর এবং একাদশ শ্রেণির শিক্ষার্থীরা দ্বাদশ শ্রেণি পর্যন্ত দুই বছর উপবৃত্তি পাবে। তবে যেসব স্কুল অষ্টম শ্রেণি পর্যন্ত, সেসব স্কুলের শিক্ষার্থীরা অন্য স্কুলে গিয়ে নবম শ্রেণিতে ভর্তি হলে নতুন করে আবেদনের সুযোগ পাবে।

মূলত দরিদ্র, প্রতিবন্ধী, তৃতীয় লিঙ্গ, আগের ছিটমহলের বাসিন্দা ও মুক্তিযোদ্ধাদের নাতি-নাতনির এই উপবৃত্তি পাওয়ার সুযোগ রয়েছে। আর যাচাই-বাছাইয়ের প্রাথমিক দায়িত্ব প্রতিষ্ঠানপ্রধানের।

Advertisements

প্রকাশিত খবরে বলা হয়েছে, উপবৃত্তি দেওয়ার জন্য গত কয়েক বছরে প্রয়োজনীয় শিক্ষার্থী পাওয়া যাচ্ছে না। মূলত উপবৃত্তিতে টিউশন ফি কম হওয়ায় শহরের স্কুল-কলেজ কর্তৃপক্ষের অনাগ্রহে এ অবস্থার সৃষ্টি হয়েছে। একজন শিক্ষার্থী শ্রেণিভেদে ৩৫ থেকে ৬৫ টাকা উপবৃত্তি পায়।

জাতীয় শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর তথ্য নিয়ে প্রকাশিত খবরে বলা হয়েছে, প্রয়োজনীয় বরাদ্দ থাকার পরও ১০ লাখ ৮৭ হাজার ৯৬৬ জন শিক্ষার্থী উপবৃত্তি পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে। চলতি অর্থবছরের উপবৃত্তির জন্য দুই হাজার ২০০ কোটি টাকা বরাদ্দ রয়েছে। গত ২ এপ্রিল আবেদন যাচাই-বাছাইয়ের সময় শেষ হয়েছে। কিন্তু এবারও লক্ষ্যমাত্রা অনুযায়ী শিক্ষার্থী পাওয়া যায়নি।

Advertisements

এটা অত্যন্ত দুঃখজনক। শহরাঞ্চলেও তো দরিদ্র, প্রতিবন্ধী ও মুক্তিযোদ্ধাদের নাতি-নাতনি লেখাপড়া করছে। কিন্তু শহরাঞ্চলে মূলত টিউশন ফি কম হওয়ায় উপবৃত্তির তথ্য শিক্ষার্থীদের জানতে দিচ্ছে না শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষ। কারণ উপবৃত্তির আওতায় আনা হলে শিক্ষার্থীদের কাছ থেকে নামমাত্র টিউশন ফি নিতে হবে।

এ কারণে অনেক নামকরা প্রতিষ্ঠানও শিক্ষার্থীদের উপবৃত্তির আওতায় আনছে না। এতে যারা দরিদ্র শিক্ষার্থী, তারা মাসিক উপবৃত্তি ও বই কেনার এককালীন টাকা প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছে। এ অবস্থা উপজেলা সদর, জেলা, বিভাগ ও রাজধানীর বেশির ভাগ স্কুল-কলেজেই।

সরকারের দেওয়া সুবিধা শিক্ষার্থীদের দিতে হবে। শহরের শিক্ষার্থীদেরও উপবৃত্তির আওতায় আনা হোক।

Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন