English

29 C
Dhaka
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
- Advertisement -

আবার এসিড সন্ত্রাস: দুর্বৃত্তদের খুঁজে বের করুন

- Advertisements -
Advertisements
Advertisements

বগুড়ার গাবতলী উপজেলার তেলিহাতা গ্রামে দুর্বৃত্তের ছোড়া এসিডে ঘুমন্ত অবস্থায় তিন মাসের শিশুসহ এক পরিবারের তিনজন দগ্ধ হয়েছে। তাদের ঢাকার শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। অন্যরা কিছুটা শঙ্কামুক্ত হলেও শিশুটির অবস্থা ভালো নয়। দগ্ধ শিশুর বাবা বলেছেন, কখনো কারো সঙ্গে বড় কোনো বিরোধ হয়নি তাঁর।

কারো সঙ্গে তাঁর বা পরিবারের কারো কোনো শত্রুতা নেই।
একসময় দেশে এসিড নিক্ষেপের ঘটনা বেড়ে গিয়েছিল। নারীদের জন্য আতঙ্কের কারণ হয়ে উঠেছিল এসিড। অনেক তরুণীর জীবন নষ্ট করে দিয়েছে এসিড। এসিডে পুড়ে গেছে অনেকের স্বপ্ন।
এসিডের আমদানি, উৎপাদন, পরিবহন, মজুদ, বিক্রয় ও ব্যবহার নিয়ন্ত্রণ, ক্ষয়কারী দাহ্য পদার্থ হিসেবে এসিডের অপব্যবহার রোধ এবং এসিডে ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের চিকিৎসা, পুনর্বাসন এবং আইনগত সহায়তা প্রদানের জন্য ‘এসিড নিয়ন্ত্রণ আইন ২০০২’ (২০০২ সালের ১ নম্বর আইন) প্রণীত হয়েছে। আইনটি ২০০৬ সালে সংশোধন করা হয়েছে। এসিড নিক্ষেপজনিত অপরাধগুলো নির্মূল করার লক্ষ্যে ‘এসিড অপরাধ দমন আইন ২০০২’ (২০০২ সালের ২ নম্বর আইন) প্রণয়ন করা হয়েছে।

২০০২ সালে এসব আইন করার পরও খুব সহজেই এসিড মেলে কী করে? বিশেষজ্ঞরা মনে করেন, এসিড বেচাকেনা নিয়ন্ত্রণে আইনের কঠোর প্রয়োগ থাকলে এ ধরনের অপরাধ কিছুটা কম হতো। তাঁরা মনে করছেন, এই আইনের কার্যকারিতা তেমন নেই। অন্যদিকে আইনি প্রতিকারের চিত্রও বোধ হয় উদ্বেগজনক। মামলা দায়ের ও পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন ধরনের জটিলতা রয়েছে। এমনকি অভিযুক্ত ব্যক্তিদের অপরাধ প্রমাণের ক্ষেত্রে অনেক দুর্বলতা রয়েছে—এমন অভিযোগও কোনো কোনো সময় গণমাধ্যমে আসে। অপরাধীদের প্রভাব-প্রতিপত্তি, রাজনৈতিক শক্তির ছত্রচ্ছায়া, আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তাদের দায়িত্ব পালনে অবহেলা, আইনজীবীদের আইনগত সহায়তা প্রদান না করা ইত্যাদি কারণে অপরাধীরা অনেক সময় পার পেয়ে যায়।

এসিড নিক্ষেপের মতো একটি সামাজিক ব্যাধি সহজেই নির্মূল হবে না। তাই আইনের বাস্তবায়নের পাশাপাশি সামাজিক সচেতনতারও প্রয়োজন। নারীর প্রতি সহিংসতা, বর্বরতা, পৈশাচিকতা রোধে সম্মিলিতভাবে সামাজিক প্রতিরোধ গড়ে তোলা খুব জরুরি। আইনি প্রতিকারের বিষয়েও কঠোর কার্যকর পদক্ষেপ নিতে হবে।

এসিডের সহজলভ্যতাও এ ধরনের অপরাধীদের প্রতিহিংসা চরিতার্থ করতে সহায়তা করছে। এসিড নিয়ন্ত্রণ আইন হওয়ার পরও এসিড সহজলভ্য হয় কী করে?

আগে এসিড সন্ত্রাস নিয়ে যেসব প্রতিবেদন গণমাধ্যমে পাওয়া যেত, বগুড়ার এই ঘটনাটি সেসব থেকে আলাদা। কাজেই এর কারণ খুঁজে বের করতে হবে। থানার ওসি জানিয়েছেন, কয়েকটি তদন্ত টিম এলাকায় কাজ করছে। দুর্বৃত্তদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে—এটাই আমাদের প্রত্যাশা।

Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন