English

39 C
Dhaka
বুধবার, মে ১, ২০২৪
- Advertisement -

এক যুগ আগের স্মৃতি, আজও শিহরিত হন জয়া

- Advertisements -
Advertisements
Advertisements

দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান অভিনীত বহুল আলোচিত সিনেমা ‘গেরিলা’। নাসির উদ্দিন ইউসুফ পরিচালিত এ সিনেমা ২০১১ সালের পয়লা বৈশাখ মুক্তি পায়।

মুক্তিযুদ্ধভিত্তিক এই সিনেমা দর্শক মনে নাড়া দিয়েছিল। আর অভিনয়ের স্বীকৃতিস্বরূপ জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন জয়া। সিনেমাটি মুক্তির এক যুগ পূর্তি উপলক্ষে ফেসবুকে দীর্ঘ একটি স্ট্যাটাস দিয়েছেন এই অভিনেত্রী।

জয়া আহসান লেখেন, কিছু ছবি থাকে, অভিনয় জীবন জুড়ে যার বিস্তর প্রভাব, যা ভালোলাগার, মাঝে মাঝেই স্মৃতিতে উজ্জ্বল। কিন্তু কিছু ছবি অচিরেই জীবন হয়ে যায়। কিছু চরিত্রের হয়ে একটা অন্য জীবন বেছে নেওয়া যায়। এক যুগ আগে, এই দিনে মুক্তি পাওয়া, মুক্তিযোদ্ধা নাসির উদ্দিন ইউসুফ পরিচালিত গেরিলা ছবিটি তেমনি একটি ছবি।

‘গেরিলা’য় নিজের চরিত্রের ব্যাপারে জয়া লেখেন, বিলকিস আমার কাছে তেমন একটি রক্ত মাংসের চরিত্র। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস আজ আমার দেশে স্বাধীনতার আলো হয়ে প্রতিটি বাঙালির মনে জ্বলছে। সেই মুক্তিযুদ্ধের এমন বাঙ্ময় পরিবেশনা, সত্যি আজও শিহরিত হই।

এ সিনেমার অনেক স্মৃতি জয়ার হৃদয়ে আজও অমলিন। বিষয়টি উল্লেখ করে জয়া লেখেন, এই চলচ্চিত্রের অংশ হতে পারা আজ ১২ বছর পরেও আমার জন্য বড় আপন এক অনুভূতি। ১২ বছরে সময় অনেক বদলেছে, ১২ বছরে প্রযুক্তির ঘোড়া দৌড়ে এগিয়ে গেছে অনেকটা পথ। কিন্তু অনুভূতির বিন্দু বিন্দু জুড়ে গেরিলা ছবির স্মৃতিগুলো আজও জীবন সমার্থক, এই অনুভুতির কোনো পরিবর্তন নেই।

কৃতজ্ঞতা জানিয়ে জয়া আহসান লেখেন, আমার অভিনয় করা বিলকিস বানু চরিত্রে উঠে এসেছিল মুক্তিযুদ্ধে অসংখ্য মেয়ের সাহসী অবদানের গল্প। উপন্যাসে এ চরিত্র তৈরি করেছিলেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক আর পর্দায়- পরিচালক নাসির উদ্দিন ইউসুফ। গেরিলা ছিল এই দুই মানুষের প্রতি আমার কৃতজ্ঞতা জানানোর উপলক্ষ। একই সঙ্গে ছিল আমার মুক্তিযোদ্ধা বাবার কাছে সামান্য ঋণ স্বীকারের সুযোগ।

‘গেরিলা’ সিনেমা জয়া আহসানের জীবন বদলে দিয়েছে। তা উল্লেখ করে তিনি লেখেন, কে যে আজ এই লেখা লিখছে, জয়া না বিলকিস জানি না। তবে এটুকু নিশ্চিত করে বলতে পারি, এই দুই সত্ত্বার মাঝে দেশ নামক ভাবনা খানি মিলেমিশে এক মুগ্ধবোধ হয়ে আছে…। নিরন্তর ভালোবাসা নাসির উদ্দিন ইউসুফকে, আমার অভিনয়-জীবনের মোড় ঘুরিয়ে দেয় গেরিলা। টেলিভিশন ছেড়ে আমাকে চলচ্চিত্রে যাত্রা শুরু করার সাহস দেয় গেরিলা। নববর্ষ সত্যিই জীবনের এক নতুন সম্ভাবনা। সবাইকে শুভ নববর্ষ।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন