English

30 C
Dhaka
মঙ্গলবার, জুন ১৮, ২০২৪
- Advertisement -

হলিউডে কম কাজ পাওয়ার কারণ জানালেন এ আর রহমান

- Advertisements -

নাসিম রুমি: একসময় ধরেই নেওয়া হয়েছিল, হলিউডে বহু ছবিতে কাজ করতে দেখা যাবে ভারতীয় সঙ্গীত পরিচালক এ আর রহমানকে। কারণ ‘স্লামডগ মিলিয়নিয়ার’ সিনেমার পরে তাঁর জনপ্রিয়তা এবং সেই ছবির সুবাদে অস্কারও জয় করেন তিনি। কিন্তু তারপরেও হলিউডে শক্ত অবস্থান তৈরি করতে পারেননি এই সুরকার। এর কারণ কী? সম্প্রতি নিজেই সে বিষয়ে মুখ খুললেন এ আর রহমান।

Advertisements

অস্কার জয়ের পর এআর রহমান হলিউডে কাজ করেছেন ঠিকই, কিন্তু বেশিরভাগ কাজ তার ভারতীয় ছবিতেই। কেন তাঁকে হলিউডে সেভাবে পাওয়া গেল না?

এ প্রসঙ্গে এ আর রহমান বলেন, ভারতীয় সংস্কৃতির সঙ্গে যোগসূত্র রয়েছে এমন গল্প থাকলেই শুধুমাত্র তাঁকে ডাকা হত। তার ভাষ্যে, একজন ভারতীয় সঙ্গীত পরিচালক হিসেবে তার মনে হতো তাকে ‘একটা নির্দিষ্ট শ্রেণীভুক্ত’ করে রাখা হয়েছিল, যে কারণে হলিউডে সঙ্গীত নিয়ে অণ্বেষণ বা পরীক্ষা-নিরীক্ষা করার তেমন সুযোগ মেলেনি তার।

Advertisements

যদিও তিনি ড্যানি বয়েলের ‘১২৭ আওয়ারস’, ‘মিলিয়ন ডলার আর্ম’ এবং ‘পেলে: বার্থ অভ আ লেজেন্ড’-এর মতো ছবিগুলোতে সুরকার হিসেবে কাজ করেছেন; কিন্তু তবু তাঁকে ডাকা হতো শুধুমাত্র ছবিতে কোনো ‘ভারতীয় আবহ’ থাকলে।

এ আর রহমান বলেন, “আমি প্রচুর ভারতীয় চলচ্চিত্রে কাজ করেছি। আমি ভারতীয় চলচ্চিত্রে কাজ করতে অবশ্যই ভালোবাসি। কিন্তু আমি ভারতের সঙ্গে সম্পর্কযুক্ত নয় এমন কিছু কাজও করতে চাই, নিজের সৃজনশীলতা প্রকাশ হিসেবে। কিন্তু হলিউডে সেই জায়গাটা পাওয়া খুবই কঠিন, কারণ সেই জায়গা আগেই দখল হয়ে গিয়েছে।”

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ
- Advertisements -
এ বিভাগে আরো দেখুন