English

24 C
Dhaka
রবিবার, মে ৫, ২০২৪
- Advertisement -

ব্রাজিলকে নিষেধাজ্ঞার হুমকি ফিফার

- Advertisements -

ব্রাজিলকে কড়া হুঁশিয়ারি দিয়েছে ফিফা। দেশটির ফুটবল ফেডারেশনে আদালতের হস্তক্ষেপের জেরে চটেছে ফুটবলের সর্বোচ্চ সংস্থা।

Advertisements

যদি ফিফার হুঁশিয়ারি পাত্তা না দিয়ে আগামী জানুয়ারিতে দেশটির ফুটবল সংস্থার প্রধানের পদে নির্বাচন হয়, তাহলে নিষেধাজ্ঞার কবলে পড়তে হতে পারে ব্রাজিলকে। এমন কোনো শাস্তি পেলে শঙ্কায় পড়ে যাবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের ২০২৬ বিশ্বকাপ খেলা।

Advertisements

ফিফা গত রোববার এক চিঠিতে ব্রাজিল ফুটবল ফেডারেশনকে জানিয়েছে, সংস্থার বর্তমান সভাপতি এডনাল্ডো রদ্রিগেজকে সরানোর যে তৎপরতা চলছে, তা থামাতে হবে। এখনই এ ব্যাপারে কোনো পদক্ষেপ নেওয়া যাবে না। তাদের এই নির্দেশ উপেক্ষা করে যদি তাড়াহুড়া করে রদ্রিগেজকে সরানো হয়, তাহলে ব্রাজিল ফুটবল দলের আন্তর্জাতিক ম্যাচ খেলার ওপর নিষেধাজ্ঞা নেমে আসবে।

ব্রাজিল ফুটবল ফেডারেশনের গত বছরের নির্বাচনে অনিয়ম হয়েছে বলে রায় দিয়েছে রিও ডি জেনিরোর একটি আদালত। এ জন্য তারা রদ্রিগেজের নেতৃত্বাধীন কমিটিকে সরিয়ে দিয়েছে। সেই নির্দেশের বিরুদ্ধে উচ্চ আদালতে যান রদ্রিগেজ। সেখানেও এই রায় বহাল থাকে। তবে ফুটবল সংস্থায় কোনো দেশের সরকার, আদালত কিংবা তৃতীয় পক্ষের হস্তক্ষেপ বরদাশত করে না ফিফা। বরং কোনো সমস্যা হলে ফুটবল সংস্থাকে তা সমাধানের নির্দেশ দেয় তারা।

ফিফা ও কনমেবল (দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থা) জানিয়েছে, ব্রাজিলের এই সমস্যা খতিয়ে দেখতে তারা যৌথভাবে একটি কমিটি গঠন করেছে। সেই কমিটির সদস্যরা বিষয়টি খতিয়ে দেখতে আগামী ৮ জানুয়ারি ব্রাজিল যাবেন। সেখান তারা দেশটির ফুটবল সংস্থা ও সংশ্লিষ্ট সবার সঙ্গে কথা বলবেন। এর আগে এ ব্যাপারে কোনো রকম সিদ্ধান্ত নিতে ব্রাজিলের ফুটবল সংস্থাকে নিষেধ করেছে ফিফা। তৃতীয় পক্ষের হস্তক্ষেপ যেন না হয়, সে ব্যাপারে নজর রাখতেও বলেছে। এর ব্যত্যয় হলেই কড়া পদক্ষেপ নেবে ফিফা।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন