English

31 C
Dhaka
বৃহস্পতিবার, মে ২, ২০২৪
- Advertisement -

শীর্ষ ধনী রোনালদো, মেসি-নেইমার কে কোথায়?

- Advertisements -

নাসিম রুমি: আবারও শীর্ষ ধনী ফুটবলারের খাতায় নাম লেখালেন পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। গত এক বছরে তিনি লিওনেল মেসি ও নেইমার জুনিয়রদের চেয়ে বেশি আয় করা ফুটবলার বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস। কেবল ফুটবলই নয়, ক্রীড়াঙ্গনের সব ইভেন্ট মিলিয়ে সিআরসেভেন সর্বোচ্চ ২৬০ মিলিয়ন মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় তিন হাজার কোটি টাকা) আয় করেছেন।

Advertisements

চলতি বছরের জানুয়ারিতে রেকর্ড মূল্যে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে সৌদি আরবের ক্লাব আল নাসরে যোগ দেন রোনালদো। ফোর্বসের প্রতিবেদন অনুসারে, ক্লাবটির পক্ষ থেকে বাণিজ্যিক প্রতিষ্ঠান নাইকি এবং জ্যাকবসের দেওয়া বার্ষিক ৬০ মিলিয়ন ডলারসহ সবমিলিয়ে তিনি ২০০ মিলিয়ন ডলার পাবেন বলে ধারণা করা হচ্ছে।

এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। গত জুনে ইউরোপ ছেড়ে আমেরিকান ক্লাব ইন্টার মায়ামিতে নাম লেখানো এই মহাতারকার বার্ষিক আয় ১৩৫ মিলিয়ন মার্কিন ডলার। ২০১২ সালে ক্লাবটিতে প্রথম কোনো বড় তারকা হিসেবে যোগ দিয়েছিলেন সাবেক ইংল্যান্ড অধিনায়ক ডেভিড বেকহাম। তার হাত ধরেই আমেরিকান মেজর লিগ সকারে (এমএলএস) মেসিও যুক্ত হয়েছেন। ফ্লোরিডার ক্লাবটিতে যোগ দেওয়ার সঙ্গে সঙ্গে প্রযুক্তি খাতের জায়ান্ট অ্যাপল থেকে বড় অঙ্কের অর্থলাভের দুয়ার খুলে গেছে এলএমটেনের।

Advertisements

রোনালদো-মেসির পর তৃতীয় সর্বোচ্চ ধনী খেলোয়াড় ব্রাজিল সুপারস্টার নেইমার জুনিয়র। গত আগস্টে প্যারিসিয়ান সেইন্ট জার্মেই (পিএসজি) থেকে তিনি আরেক সৌদি ক্লাব আল-হিলালে যোগ দেন। যার মাধ্যমে লিগটির দলবদলের বাজারে বড় আলোড়ন তোলেন এই তারকা ফরোয়ার্ড। ফোর্বসের মতে, সেলেসাও তারকা নেইমারের বার্ষিক আয় ১১২ মিলিয়ন মার্কিন ডলার।

এরপর আয়ের দিক থেকে তালিকার ‍চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছেন যথাক্রমে ‍দুই ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপে (১১০ মিলিয়ন) ও করিম বেনজেমা (১০৬ মিলিয়ন)। ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে সর্বোচ্চ উপার্জনকারী খেলোয়াড ম্যানচেস্টার সিটির নরওয়েজিয়ান তারকা আর্লিং হালান্ড (৫৮ মিলিয়ন)।

সাবস্ক্রাইব
Notify of
guest
0 মন্তব্য
Inline Feedbacks
View all comments
Advertisements
সর্বশেষ

আল কোরআন ও আল হাদিস

- Advertisements -
এ বিভাগে আরো দেখুন